সিডনিস্থ বাংলাদেশ কনসুলেটে শেখ রাসেল দিবস উদযাপন  

ডঃ রতন কুণ্ডুঃ গত ১৮ অক্টোবর (সোমবার) সন্ধ্যায় সিডনিস্থ বাংলাদেশ কনসুলেটে শেখ রাসেল দিবস উদযাপিত হয়। দিবসটি উপলক্ষে আলোচনা সভায় সিডনির রাজনৈতিক, সামাজিক ও সাংস্কতিক সংগঠনের নেতৃবৃন্দ সহ কনসুলেটের কর্মকতা কর্মচারী বৃন্দ অংশগ্রহণ করেন।

কনসাল আশফাক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করে মূল অনুষ্ঠান শুরু হয়। কনসাল আশফাক হোসেন শেখ রাসেল দিবস উপলক্ষে প্রেরিত মাননীয় প্রধানমন্ত্রীর বাণী ও কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করে শোনান। দুটো দুর্লভ প্রামাণ্য চিত্র প্রদর্শনের পর আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় ড. রতন কুণ্ডু অতি সম্প্রতি দুর্গাপূজায় বাংলাদেশে যে সাম্প্রদায়িক দাঙ্গা হয় তার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন ও দোষীদের অতিদ্রুত স্পেশাল ট্রাইবুনালের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করার জন্য কনসাল জেনারেলের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর অনুরোধ জানান।

কনসাল জেনারেল তার বক্তব্যে সরকারের তড়িৎ পদক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে সভায় জানান। এরপর তিনি বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা গ্রন্থ থেকে কিছু স্পর্শকাতর অধ্যায় পাঠ করলে অনুষ্ঠানে এক বিষাদময় পরিস্থিতির সৃষ্টি হয়। তিনি কনসাল জেনারেল কারাগার জীবনে বঙ্গবন্ধু ও তাঁর ছোট ছেলে শেখ রাসেলের নিবিড় সম্পর্ক তুলে ধরে এই দিবসে শিশু অধিকার রক্ষায় অঙ্গীকারাবদ্ধ হওয়ার জন্য সবাইকে আহ্বান জানান। আগত শিশু কিশোর ও তাদের মায়েদের নিয়ে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটার পর অতিথিদের সবাইকে নৈশভোজে আপ্যায়ন করা হয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s