নূরুল আজাদের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা ‘স্বদেশ বার্তা’র প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা-সভাপতি নূরুল আজাদের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার (১২ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সিডনি থেকে আয়োজিত এই স্মরণ সভায় প্রথিতযশা ব্যক্তিগণ অংশগ্রহণ করেন। যাদের প্রত্যেকেই কীর্তিমান নূরুল আজাদের জীবন ও কর্মের ওপর আলোচনা করেন।

বিশেষ করে নূরুল আজাদের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সেবামূলক কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরেন।এ সময় মরহুমের জ্যেষ্ঠ সন্তান ও বাংলাদেশ আওয়ামী লীগ সিডনি, অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক ফয়সাল আজাদ তাঁর বাবার যাপিত-জীবন সম্পর্কে আলোচনা করেন। ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর কীর্তিমান নূরুল আজাদের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগ ও অস্ট্রেলিয়ার বাংলাদেশি কমিউনিটিতে যে শূন্যতা তৈরি হয়েছে, সে কথাই ব্যক্ত করেন আলোচকগণ।

নূরুল আজাদের জ্যেষ্ঠ সন্তান ফয়সাল আজাদ বলেন, বাবার বহুমাত্রিক গুণের কথা ভেবে আমি নিজেই অবাক হই! একজন মানুষ কি করে এত গুণ গুণান্বিত হতে পারেন। তিনি একাধারে সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক বোধ সম্পন্ন মানুষ ছিলেন। তিনি আরও বলেন, আমার বাবা নূরুল আজাদ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা ও প্রথম সভাপতি। তিনি সারাজীবন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রচার ও প্রসার করে গেছেন। এ সময় তিনি তাঁর বাবার সমাজ কল্যাণমূলক সকল কাজকে ধারাবাহিকভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন বলেও জানান।

ভার্চুয়াল এই স্মরণ সভার আলোচনায় অংশগ্রহণ করেন,  বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি ড. সিরাজুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সভাপতি গাউসুল আলম শাহাজাদা, বঙ্গবন্ধু পরিষদ সিডনির সভাপতি রতন কুণ্ডু, বাসভূমি টেলিভিশনের কর্ণধার আকিদুল ইসলাম, বিডি হাব-এর সভাপতি আবুল সরকার ও সাধারণ সম্পাদক আবুল কালাম রতন, ‘স্বদেশ বার্তা’ পত্রিকার সাবেক প্রধান সম্পাদক লুৎফুর রহমান শাওন, বিএনপি নেতা একেএম হক, অস্ট্রেলিয়া প্রেস এন্ড মিডিয়া ক্লাবের সভাপতি মো. রহমতুল্লাহ, লেখক ও সাংবাদিক আবু আবদুল্লাহ, সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল-এর সভাপতি মোহাম্মদ আব্দুল মতিন, বিশিষ্ট গবেষক ড. মাসুদুল হক, রাজশাহী ক্যাডেট কলেজ অ্যাসোসিয়েশের সাধারণ সম্পাদক রাসেল ইসলাম, জন্মভূমি টেলিভিশনের কর্ণধার আবু আরেফিন,  ‘প্রভাত ফেরী’ পত্রিকার সম্পাদক আতিকুর রহমান, ড. রফিকুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সহ-সভাপতি হারুনুর রশিদ, বাংলাদেশ আওয়ামী লীগ মেলবর্নের সাধারণ সম্পাদক মোল্লা হক, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সহ-সভাপতি নির্মল কস্তা, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাহিদ হোসেন ও হাজী দেলোয়ার হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সাংগঠনিক সম্পাদক আইজিদ আরাফাত অরূপ, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির কোষাধ্যক্ষ মো. আব্দুস সালাম, বৃহত্তর চট্টগ্রাম সমিতি, অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক ইফতেখারুদ্দিন ইফতু, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার নেতা মঞ্জু তালুকদার,  সাবেক কাউন্সিলর শাহে জামান টিটু, ক্যাম্বেলটাউনের কাউন্সিলর মাসুদ চৌধুরী, নূরুল আজাদ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সেলিম মিয়া, মনপুরা বাতাবাড়িয়া জাফর আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম মোস্তফা, ১৩৭ নং বাতাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল জলিল, মরহুম নূরুল আজাদের ঘনিষ্ঠ বন্ধু মো. আবদুস সোবহান, লিটন ভূইয়া ও মো. একেএম হক, মরহুমের ফুফাতো ভাই মোহাম্মদ কফিলুদ্দিন সরকার সহ প্রমুখ।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) মরহুমের জন্মভূমি চাঁদপুরের কচুয়ায় তাঁরই প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান ‘নূরুল আজাদ কলেজ’, মনপুরা বাতাবাড়িয়া জাফর আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ও ১৩৭ নং বাতাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাঁর আত্মার মাগফিরাত কামনায় মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া গত শুক্রবার (১০ সেপ্টেম্বর) বাদ জুমা  নূরুল আজাদের প্রতিষ্ঠিত হাজী ফাতেমা জামে মসজিদ ও কচুয়ার বিভিন্ন মাদ্রাসা-এতিমখানায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসময় মুসল্লী ও মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে তোবারক বিতরণ করা হয়। ( প্রেস বিজ্ঞপ্তি)  

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s