সিডনিতে ফাগুন হাওয়া’র বৈশাখী আড্ডা

অস্ট্রেলিয়ার সিডনিতে প্রবাসী বাংলাদেশীদের সাংস্কৃতিক সংগঠন ফাগুন হাওয়ার আয়োজনে হয়ে গেল বৈশাখী আড্ডা। পহেলা বৈশাখে সিডনির বেক্সলি ম্যানর ফাংশন সেন্টারে এই আয়োজন করা হয়। ষোল আনা বাঙালি ঐতিহ্যকে মাথায় রেখে এবারের অনুষ্ঠান সাজানো হয়। করোনার বিধিনিষেধ মেনে এতে প্রায় সাড়ে চারশ’ প্রবাসী বাংলাদেশী অংশগ্রহণ করেন।

এবারের আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ফাগুন হাওয়ার পক্ষ থেকে ১২ সদস্য বিশিষ্ট একটি বৈশাখে টিম গঠন করা হয়। প্রতিবছরের মতো এবারও ক্যান্টারবুরি ব্যাঙ্কসটাউনের এক্স কাউন্সিলর শাহে জামান টিটু সহ কমিউনিটির নেতৃবৃন্দ এই অনুষ্ঠানটি সুন্দরভাবে সম্পন্ন করতে সার্বিকভাবে সহযোগিতা করেন। অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে শাহে জামান টিটু বলেন, ফাগুন হাওয়ার যেকোনো গঠনমূলক কাজের সাথে তিনি সবসময় থাকবেন।

অনুষ্ঠানের শুরুতেই অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। এরপর একে একে ছিল নাচ, গান, কবিতা আবৃত্তি। নাচে মৌসুমি সাহা ও তার দল, আনুভা আদ্রিতা রায়। কবিতা আবৃত্তি করেন শহিদুল আলম বাদল, আকিদুল ইসলাম, ফয়জুন্নেছা পলি, মোশতাক আহমেদ ও আরিফুর রহমান। রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন পলশ্রী রায়। দেহতাত্ত্বিক গানে মাতিয়ে রেখেছিলেন নামিদ ফরহান ও আয়শা কলি। সবশেষে সিডনির নামকরা ব্যান্ডদল কৃষ্টি বৈশাখী গান সহ জনপ্রিয় বাংলা গান পরিবেশন করে।

আপ্যায়ন পর্বে চমক রেখেছিল আয়োজক কর্তৃপক্ষ। প্রথমবারের মতো প্রায় চারশ’ জনের জন্য গরম গরম ইলিশ মাছ ভেনুতেই ভেজে পরিবেশন করা হয়। রকডেলের ফুসকা হাউজের খাবারও ছিল। এছাড়াও হরেক রকম পিঠা, মিষ্টি, দই-চিড়া, খই, নাড়ু, মুড়ি মুড়কি সহ বাংলাদেশি ঐতিহ্যবাহী খাবারের সমাহার ছিল অনুষ্ঠানে। এতে বাচ্চাদের জন্য বিশেষভাবে তৈরি পোলাও, রোস্ট, ডিম, চিপস ও সুসজ্জিত ফ্রুটস প্লাটার পরিবেশন করা হয়। ছিল বাংলার অন্যতম অনুষঙ্গ মজাদার পান। বৈশাখী আড্ডার পরিপূর্ণ আমেজ ফুটিয়ে তুলতে বৈশাখী মেলার আয়োজনও ছিল। সেখানে বাচ্চাদের খেলনা ও বড়দের বিভিন্ন বাঙালি পোশাক বিক্রি করা হয়।

 অনুষ্ঠানের শেষ পর্যায়ে ফাগুন হাওয়া’র সভাপতি তিশা তাসমিম তানিয়া বলেন, এ বছর প্রথমবারের মতো বাংলা নববর্ষ উদযাপনে বাংলাদেশ ছাড়াও ইন্ডিয়ান, কলকাতার বাঙালি ও নেপালিরা অংশগ্রহণ করেন। তিনি আরো বলেন বাঙালি ঐতিহ্য ও কৃষ্টি কালচারের সাথে সব দেশ সব দেশীয় মানুষকে পরিচিত করাই এই আয়োজনের মূল উদ্দেশ্য। এ সময় ফাগুন হাওয়ার সাধারণ সম্পাদক সাজেদা আক্তার সানজিদা আগামী বছর আবারও বৈশাখী আড্ডা আয়োজনের আশাবাদ ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।   

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s