সিডনিতে ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

আশফাক রহমানঃ একাত্তরের মহা কাব্যিক মুক্তিযুদ্ধের সব গৌরব আর অর্জন হৃদয়ে ধারণ করে প্রবাসে বেড়ে ওঠা পরবর্তী প্রজন্মকেও একই মন্ত্রে দীক্ষিত করার প্রয়াসে নিরলস ভাবে  কাজ করে যাচ্ছে  ক্যাম্বেলটাউন বাংলা স্কুল। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এই জনযুদ্ধের সাথে সম্পৃক্ত সব মুক্তিসেনার অবদানকে বাংলা স্কুল স্মরণ করে গভীর ভালবাসায় ও কৃতজ্ঞতায়।

স্থানীয় সময় ২১ মার্চ (রবিবার) বাংলা স্কুলের শ্রেনী কক্ষে ছাত্রছাত্রীরা মুক্তিযুদ্ধের বীরত্ব গাথা শুনে, গান গেয়ে, কবিতা পড়ে স্বাধীনতার পঞ্চাশ বছর উদযাপন করে। শুরুতেই মুক্তি সংগ্রামের উপর নির্মিত একটি তথ্যচিত্র পরিবেশন করা হয় এবং স্বাধীনতার বীরত্ব গাঁথা গল্পের আকারে উপস্থাপন করা হয়। এরপর ছাত্রছাত্রীরা মুক্তিযুদ্ধকে উপজীব্য করে একটি চিত্রাংকন পর্বে অংশ নেয়। জ্যেষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীরা স্বাধীনতা দিবসে তাদের ভাবনার কথা তুলে ধরে। বাংলাদেশের মানচিত্রের বর্ণনাও এই পরিবেশনায় স্থান পায়।

সবশেষে একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। চারটি সমবেত সংগীত, একটি একক সংগীত, পাঁচটি একক আবৃত্তির বাংলা স্কুলের ছাত্রছাত্রীরা তাদের স্বভাবসুলভ প্রতিভার স্বাক্ষর রাখতে সমর্থ হয়।একক আবৃত্তিতে অংশ নেয় সামীর, রুশনান, তাহিয়া, দৃপ্ত ও রাকিন। একক সংগীত পরিবেশন করে সুবা।  জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

তথ্য চিত্র পরিকল্পনা, নির্মাণে ছিলেন স্কুলের অধ্যক্ষ রোকেয়া আহমেদ এবং উপস্থাপনায় ছিলেন নাফিসা আজাদ। সমন্বয়কের ভূমিকা পালন করেন শ্রেনী শিক্ষক শারমিন সুলতানা, শায়লা ইয়াসমিন এবং রাফায়েল রোজারিও। সঞ্চালনায় ছিলেন বাংলা স্কুলের শিক্ষক আনজুমান আরা আইরিন। অধ্যক্ষ রোকেয়া আহমেদ এবং সংগীত শিক্ষিক রুমানা ফেরদৌস লনির পরিচালনায় স্বাধীনতা দিবসের পরিবেশনাটি দুপুর একটায় শেষ হয়। উল্লেখ্য ধর্ম বর্ণ নির্বিশেষে সব বাংলা ভাষাভাষীর জন্য ক্যাম্বেলটাউন বাংলা স্কুল প্রতি রবিবার সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত উন্মুক্ত থাকে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s