সিডনিতে বিকৃত স্মৃতিসৌধ নির্মাণের প্রতিবাদে “কমিউনিটি ডায়ালগ” শিরোনামে মত বিনিময় সভা অনুষ্ঠিত

অস্ট্রেলিয়ার সিডনিতে বিতর্কিত দ্বিতীয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মৃতিসৌধ প্রেক্ষপট নিয়ে প্রবাসি বাংলাদেশি লেখক ও সাংবাদিকদের বৃহত্তম সংগঠন সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল “কমিউনিটি ডায়ালগ” শিরোনামে একটি মত বিনিময় সভার আয়োজন করে। স্থানীয় সময় গত ১৭ মার্চ (বুধবার) সন্ধ্যায় সিডনির বেলমোর কমিউনিটি হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের মূল আনুষ্ঠানিকতা শুরুর পর সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আবদুল্লাহ ইউসুফ শামীমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মাদ আবদুল মতিনের উপস্থাপনায় শুরু হয় আলোচনা পর্ব। মতবিনিময় সভার মুল আলোচনার বিষয়বস্তু “মাতৃভাষা দিবস ও স্মৃতিসৌধের প্রেক্ষপট’ সম্পর্কে সংক্ষিপ্ত দিক নির্দেশনা তুলে ধরেন সহ-সভাপতি শিবলী আবদুল্লাহ।

মত বিনিময় সভায় “শহীদ মিনারের আদলে- আন্তর্জাতিক মাতৃভাষা স্তম্ভ বাস্তবায়ন” কমিটি, প্রবাসী রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন মিডিয়া সহ ৩০ টিরও অধিক সংগঠনের আমন্ত্রিত প্রতিনিধিরা একাত্মতা ঘোষণা করে তাদের সু চিন্তিত মতামত প্রদান করেন।  

তাদের উল্লেখযোগ্য মতামত ও প্রানের দাবী গুলির মধ্যে ছিল, দলমত নির্বিশেষে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীদেরকে সাথে নিয়ে ঐক্যবদ্ধভাবে আন্তর্জাতিক মাতৃভাষা বাংলার’ প্রতিফলন এবং কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে স্মৃতিসৌধের পুনঃ নির্মাণ করা, এই হীন কাজের জন্য সিডনি প্রবাসী বাংলাদেশীদের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা সহ তাদের নিজস্ব অর্থায়নে পুনঃ নির্মাণ কাজ যথাশীঘ্র সম্পন্ন করা, ব্যক্তিগত আক্রোশে সংযমহীন ভাষায় এবং অসংযত আচরণে কাউকে হেয় প্রতিপন্ন করাকে প্রতিরোধ ও কমিউনিটিতে মিথ্যে তথ্য দিয়ে বিভ্রান্তির সৃষ্টিকে প্রতিহত করা। পাশাপাশি দাবী পুরন না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলন ও কঠোর কর্মসূচী গ্রহন করা।

আলোচিত মতামতের বিস্তারিত লিপিবদ্ধ করে শীঘ্রই প্রকাশ করা হবে বলে সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের একজন মুখপাত্র জানিয়েছেন। রাতের খাবারের পর মত বিনিময় সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

উল্লেখ্য গত ২১ ফেব্রুয়ারি সিডনির সদ্য নির্মিত দ্বিতীয় আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ উদ্বোধনের পর এর নকশা নিয়ে বাংলাদেশি কমিউনিটিতে প্রতিবাদের ঝড় উঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মিডিয়ায় পক্ষে-বিপক্ষে প্রচার, প্রতিবাদ-পাল্টা প্রতিবাদ, মানববন্ধন সহ বিভিন্ন প্রকার কর্মসূচী অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s