সিডনিতে বিডি কমিউনিটি হাব এর পথচলা শুরু

স্থানীয় সময় গত ২২ নভেম্বর (রবিবার) বিকেলে সিডনীর মিন্টোস্থ ২ এরিকা লেনের নিজস্ব ভবনে “বিডি কমিউনিটি হাব সিডনী” সংগঠনটির পক্ষ থেকে সার্বজনীন মতবিনিময় সভার আয়োজন করা হয়। সংগঠনটির সভাপতি আবুল সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুল বারেক খান রতনের সঞ্চালনায় সিডনির রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, সাংবাদিক ও বুদ্ধিজীবিরা এই মত বিনিময় সভায় অংশগ্রহন করে বিভিন্ন গঠনমুলক মতামত ও পরামর্শ প্রদান করেন। এই মত বিনিময় সভায় সংগঠনটির উন্নয়নের জন্য বিভিন্ন কর্মসূচী ও পরামর্শ সাদরে গৃহীত হয়।

সংগঠনের সদস্যরা জানান, বৃহত্তর ক্যাম্বেলটাউন এলাকার এই বর্ধিস্নু কমিউনিটিতে আমাদের নিজস্ব কোন স্থান নেই, যেখানে আমরা মিলিত হতে পারি। খেতে পারি ফুসকা, চটপটি, আয়োজন করতে পারি সাহিত্য সভা, কবিতা বিকেল কিংবা নাটক। সবাই মিলে খেলা দেখবো একসাথে। তর্ক করবো, জিতবো, হারবো এক সাথে। পাশাপাশি পশ্চিমা জোয়ারের হাতছানি থেকে রক্ষা করবো আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে। প্রতিষ্ঠা করবো পাঠাগার। পারিবারিক কলহ রোধে আয়োজন করা হবে সেমিনারের। সাহায্যের হাত বাড়িয়ে দিব একে অন্যের প্রতি। এই সব প্রত্যয় নিয়ে ”বিডি কমিউনিটি হাব সিডনী” নামে একটি নতুন সংগঠনের আত্নপ্রকাশ ঘটছে। 

সভায় বক্তারা নতুন সংগঠনের রূপরেখা, আদর্শ, উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিভিন্ন গঠনমুলক নির্দেশনা দেন। পাশাপাশি ব্যায়ামাগার, লাইব্রেরী, জাস্টিস অফ পিস সার্ভিস, বিভিন্ন ইনডোর খেলাধুলা, মহিলাদের জন্য পৃথক সভা কক্ষ, মত বিনিময় সভা ও সেমিনার সহ দেশ ও অস্ট্রেলিয়ার সব ধরনের জাতীয় দিবস উদযাপনের জন্য সিধান্তও গৃহীত হয়। তবে সংগঠনটির এই পথচলায় কিভাবে নুতন প্রজন্মকে সম্পৃক্ত করা যায় তার উপর বিশদ আলোচনা ও অগ্রাধিকার দেয়া হয়।

সংগঠনটির অন্যান্য সদস্যরা হচ্ছেন, ফয়সাল আজাদ, সফিক শেখ, নীরব, সৈয়দ মিঠু, মোহাম্মদ লুতফর রহমান টিপু, শাখাওয়াত হোসেন প্রমুখ।  “বিডি কমিউনিটি হাব সিডনী” সংগঠনটির আত্নপ্রকাশ এই প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশীদের একটি নিজস্ব কমিউনিটি সেন্টারের দীর্ঘ দিনের লালিত স্বপ্ন বাস্তবায়িত হবে বলে বিজ্ঞ জনেরা মনে করছেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s