সিআইপি হাসান মাহমুদ চৌধুরীর মৃত্যুতে সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের দোয়া মাহফিল

গত ১২ সেপ্টেম্বর (সোমবার) সন্ধ্যায় সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল চট্টগ্রাম নগরের চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির সভাপতি ও কাশেম-নুর ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান শিল্পপতি হাসান মাহমুদ চৌধুরী (সিআইপি) র মৃত্যুতে তার কর্মময় জীবনের উপর সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। সংগঠনের সাধারন সম্পাদক মোহাম্মদ আব্দুল মতিনের পরিচালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি আব্দুল্লাহ ইউসুফ শামীম।

সংগঠনের সদস্যরা মরহুমের আলোকিত কর্মময় জীবনীর উপর আলোকপাত করে বলেন, তিনি করোনা আইসোলেশন সেন্টার চট্টগ্রামের জন্য ৫ লাখ টাকা, চট্টগ্রাম সিটি করপোরেশন সেবকদের নতুন পোশাকের জন্য ২০ লাখ টাকাসহ চসিককে ২২ লাখ টাকার অনুদান দেন। এছাড়াও হাসান মাহমুদ চৌধুরী দেশে করোনা মহামারিতে অন্তত দেড় লক্ষ মানুষকে খাদ্য সহায়তা দিয়েছেন। এর মধ্যে চট্টগ্রামে প্রায় ৫০ হাজার মানুষের ঘরে পোঁছে দিয়েছেন খাদ্য সহায়তা। তাঁর জীবদ্দশায় বহু মসজিদ, মাদ্রাসা, এতিমখানা, স্কুল, কবরস্থান, নানা ধরনের দাতব্য প্রতিষ্ঠান সহ অস্ট্রেলিয়ার বিভিন্ন সংগঠনকে তিনি মুক্ত হস্তে দান করে গেছেন।

পরে পরম করুনাময় মহান আল্লাহর নিকট তাঁর রূহের মাগফেরাত কামনা করে শোকার্ত পরিবরের প্রতি সমবেদনা জ্ঞাপন করে দোয়া পরিচালনা করেন মাওলানা নজরুল ইসলাম।

সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের সদস্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, ড. ফজলে রাব্বি, ড.রতন কুন্ড, আব্দুল আউয়াল খান, মিজানুর রহমান সুমন, আলতাফ হোসেইন, দিদার হোসেন, হাজী দেলোয়ার, নাইম আবদুল্লাহ, প্রমুখ। আলোচনা ও দোয়া অনুষ্ঠানে বাংলাদেশী সিনিয়র সিটিজেন অব অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা সদস্য হোসেন আরজু, হাবিব হাসান ও বৃহত্তর চট্টগ্রাম সমিতি অস্ট্রেলিয়ার সাধারন সম্পাদক ইফেখারউদ্দিন ইফতু অংশ নেন।

প্রসঙ্গত, করোনা কালীন সময়ে হাসান মাহমুদ চৌধুরী ঢাকায় অবস্থান করে মানবিক সহায়তার তদারকি করছিলেন। পরে চট্টগ্রামের কিছু মানবিক কাজ, চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির আলোচনা সভা, রক্তদান কর্মসূচি ও গরিবদের মাঝে খাদ্যসামগ্রি বিতরণে অংশ নিতে তিনি চট্টগ্রামে ছুটে যান। এসময় তিনি করোনায় আক্রান্ত হলে তাকে পুনরায় ঢাকায় আনোয়ার খান মেডিকেল কলেজে ভর্তি করা হয় এবং ২৮ সেপ্টেম্বর তার মৃত্যু হয় (ইন্না লিল্লাহে ও ইন্না ইলেইহে রাজেউন)।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s