টরন্টো বাংলা স্কুলের ২য় পারিবারিক উদ্যান দিবস উদযাপিত

মোঃ নিয়াজ রহমান, টরন্টো করেসপনডেণ্ট, সিডনি প্রতিদিনঃ স্থানীয় সময় গত ৫ সেপ্টেম্বর (শনিবার) টরন্টো বাংলা স্কুল ও হলিস্টিক সাস্টেইনেবল ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ইন্টারন্যাশনাল (এইচএসডিএনআই) এর উদ্দ্যোগে এবং কানাডিয়ান রেডক্রস এর অর্থায়নে দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত টরন্টোর ডেন্টোনিয়া পার্কে স্কুলটির ২য় পারিবারিক উদ্যান দিবস উদযাপিত হয়।

করোনা মহামারী কালীন দীর্ঘ বিচ্ছিন্নতার প্রভাব কাটাতে সিটি অফ টরন্টো’র সামাজিক দূরত্ব বিষয়ক নিয়ম-নীতি অনুসরণ করে বিভিন্ন পারিবারিক ও শিশু-কিশোরদের ইভেন্টের আয়োজন করা হয়। টরেন্টো বাংলা স্কুলের শিক্ষার্থীবৃন্দ, তাদের পিতা-মাতা ও অভিভাবকবৃন্দ এবং স্কুল কমিটির সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শিশু-কিশোরদের জন্য আয়োজিত উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে স্মিহা, নওরীন, শোহা, আরিয়ান, সাফওয়ানা, আফিয়া, আফ্রিদা এবং অন্যান্যরা। এছাড়া শিশু-কিশোরদের জন্য আয়োজন করা হয় “ঝুড়িতে বল নিক্ষেপ প্রতিযোগিতা” যাতে জুনিয়র গ্রুপে (কেজি – গ্রেড ৩) আরমি ১ম, সাফওয়ানা ২য়, তাজরিন ৩য় এবং আরমান ৪র্থ স্থান অর্জন করে। সিনিয়র গ্রুপে (গ্রেড ৪ – গ্রেড ৫) ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জন করে যথাক্রমে আফরিন আলিহা, নওরীন এবং আফিয়া ইসলাম। স্কুলের শিক্ষার্থীদের পিতা-মাতা ও অভিভাবকদের জন্য আয়োজন করা হয় মেধা-স্মৃতি প্রতিযোগিতা। এতে ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জন করে যথাক্রমে শায়লা পারভিন, মিসেস পনি এবং রুনা সিদ্দিকী।

উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল প্রতিযোগী শিশু-কিশোরদের ও অন্যান্য প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের টরেন্টো বাংলা স্কুলের পক্ষ থেকে পুরষ্কৃত করা হয়। পরিশেষে খাবার ও পানীয় পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

টরন্টো বাংলা স্কুল পরিচালনা পর্ষদের একজন মুখপাত্র জানান, কমিউনিটি ভিত্তিক সমাবেশের মাধ্যমে বিভিন্ন পরিবারের সদস্যদের একত্রিত করে একে-অন্যের সাথে সংযোগ স্থাপনের একটি অনন্য উপায় যা সমাজিক বন্ধন ও সম্পর্ক তৈরি করতে সহায়তা করে। এর মাধ্যমে অংশ গ্রহণের সদিচ্ছা, দক্ষতার বিকাশ, স্বেচ্ছাসেবী মনোভাব এবং সামাজিক, সাংস্কৃতিক অর্থনৈতিক ও পরিবেশগত উন্নয়নের সুযোগ বৃদ্ধি পায়।

তিনি আরও জানান, এটি বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবেলা করতে, সামাজিক সুরক্ষার অনুভূতি জাগ্রত করতে, পারিবারিক মূল্যবোধকে উদ্বুদ্ধ করতে এবং শিশু-কিশোরদের আত্মবিশ্বাস বৃদ্ধি করতে সহায়তা করে। পারিবারিক উদ্যান দিবস উদযাপনের মাধ্যমে “টরেন্টো বাংলা স্কুল” কমিউনিটির সদস্যদের সামাজিক শিক্ষা গ্রহণ, কার্য-কলাপ ও দক্ষতা বৃদ্ধি এবং বিশেষতঃ মহামারী-কালীন সময়ে মানসিক চাপ থেকে মুক্তির জন্য বিভিন্ন পরিবার, বিশেষতঃ শিশু-কিশোরদের একত্রিত করার উদ্দ্যোগ গ্রহণ করে। তিনি আরও উল্লেখ করেন, টরেন্টো বাংলা স্কুল ভবিষ্যতে এই ধরণের কার্যক্রমের মাধ্যমে কমিউনিটির সেবা ও উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s