বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া’র আয়োজনে জাতীয় শোক দিবস

গত ১৬ ই অগাস্ট (রবিবার) বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করে। সিডনিস্থ মিন্টোর নবাব রেস্টুরেন্টে অত্যন্ত ভাব গম্ভীর পরিবেশে এই স্মরণসভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতিঃ ড. রতন কুণ্ডু ও অনুষ্ঠানটি সঞ্চালন করেন সাধারণ সম্পাদক রফিক উদ্দিন। উক্ত অনুষ্ঠানে অস্ট্রেলিয়া সরকারের কোভিড – ১৯ নির্দেশনা অনুসরণ করে শুধুমাত্র সংগঠনের সদস্যদের পরিবার নিয়ে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কনসাল জেনারেল মাসুদুল আলম ও বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কনসুলেটের চাঞ্চেরি প্রধান, কনসাল কামরুজ্জামান। 

বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনার পর ১৫ ই অগাস্ট নিহত বঙ্গবন্ধু, তাঁর পরিবার, অন্যান্য যাঁরা নিহত হয়েছিলেন তাঁদের বিদেহী আত্মার শান্তির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করা হয়।  নিহতদের ও ৭১ এ স্বাধীনতা যুদ্ধে নিহত সবার রুহের মাগফেরাত কামনা করে দোআ পরিচালনা করেন জাহেরুল ইসলাম। এরপর দিবসটি উপলক্ষে প্রেরিত মাননীয় প্রথান মন্ত্রীর ও মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করে শোনান যথাক্রমে ডঃ তারিকুল ইসলাম ও ডঃ রতন কুণ্ডু। এরপর দিবসটির তাৎপর্য ও প্রবাসে আমাদের করণীয় সম্পর্কে সদস্যরা বক্তব্য রাখেন। 

বঙ্গবন্ধুর বর্ণাঢ্য ও কর্মময় জীবনের উপর আলোকপাত করে কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে সদ্য স্বাধীনতাপ্রাপ্ত যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশে যখন বহুল প্রত্যাশিত স্বপ্ন পূরণে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে দুর্বার গতিতে এগিয়ে চলছিলো, ঠিক তখনই সামরিক বাহিনীর কিছু কুলাঙ্গার তাঁকে সপরিবারে হত্যা করে।  তিনি তাঁর স্বপ্ন পূরণে বঙ্গবন্ধুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী, শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য সবাইকে আহ্বান জানান।

সবশেষে সংগঠনের সভাপতিঃ ড. রতন কুণ্ডু বঙ্গবন্ধুর আদর্শ, দর্শন বাস্তবায়ন  করে তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি আরো বলেন, ১৫ ই অগাস্ট হত্যাকাণ্ডের বিচার ও খুনিদের অনেকের শাস্তি কার্যকর হলেও অবশিষ্ট খুনিদের দ্রুততার সাথে দেশে ফিরিয়ে এনে তাদের শাস্তি কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। পরিশেষে সবাইকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়ে সভার কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করেন। 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s