সিডনিতে দাফন সংকট সমাধানে ‘পরপার’

ইসলামে পুরো জানাজা প্রক্রিয়া সম্পন্ন করা প্রতিটি স্থানীয় মুসলিম সম্প্রদায়ের দায়িত্ব ও কর্তব্য। তবে অস্ট্রেলিয়ার সিডনিতে যখনই কোনো মৃত্যুর ঘটনা ঘটে তখন মৃত ব্যক্তির জানাজা, দাফন সম্পন্ন করতে প্রয়োজনীয় অর্থের তাৎক্ষণিক যোগান দেয়া একটি পরিবারের জন্য ভীষণ কষ্ট সাধ্য হয়ে উঠে। 

অনেক সময় অন্তিম শোকের মুহূর্তেও মৃত ব্যক্তির পরিবারের সদস্যদের তার নিকটতম আত্মীয় স্বজন এবং বন্ধুবান্ধবদের কাছে সাহায্যের জন্য হাত পাততে হয়। অনেক সময় পরিবারটিকে সামাজিকভাবে অপ্রীতিকর অবস্থার মধ্যে পড়তে হয়। এর স্মৃতি অনেক সময়ই সুখকর হয় না। 

সম্প্রতি এনিয়ে সিডনিতে পরোপার নামের একটি সংগঠন কাজ করছে। সংগঠনের আহ্বায়ক আসলাম মোল্লা জানান, ‘আমরা কমিউনিটির সদস্যদের কাছ থেকে দাফনের তহবিলের জন্য বিগত কয়েক বছর ধরে অনুরোধ পাচ্ছি। ভবিষ্যৎ প্রজন্মকে যাতে এ দায়িত্ব পালনের ক্ষেত্রে বিড়ম্বনায় না পড়ে তার উদ্দেশ্যেই সিডনিতে আমরা ‘‘পরোপার” নামে সংগঠনটির উদ্যোগ নিয়েছি। এই সামাজিক সঞ্চয়ী প্রতিষ্ঠানের মাধ্যমে আমরা নিজেদের পরপারের সুন্দর ব্যবস্থা নিজেরাই নিশ্চিত করতে পারব এবং আমাদের পরিবারকে আর কখনো এ ধরনের সামাজিক বিড়ম্বনায় পড়তে হবে না।’

আসলাম মোল্লা আরও বলেন, ‘একসাথে তহবিল গঠনের মাধ্যমে সবাই উপকৃত হতে পারে। এতে জানাজা দাফন খরচ কমে আসবে। সবাই একে অন্যকে সহযোগিতা করতে পারবো। ফলে কাউকে সামাজিক বিড়ম্বনায় পড়তেও হবে না।  আমাদের সামাজিক এবং ধর্মীয় দায়িত্বও সঠিকভাবে সম্পন্ন হবে।’

তিনি জানান, এর মাধ্যমে সংগঠনের সদস্যরা তাদের আপনজনের জানাজা দাফন সম্পন্ন করার জন্য প্রাক-অর্থ প্রদান করে, সঞ্চয় করে বা অনুদানের মাধ্যমে নিয়মিত অবদান রাখতে পারবেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s