বাংলাদেশের বিপন্ন মানুষদের সাহায্যার্থে অস্ট্রেলিয়া প্রবাসিদের প্রসংসনীয় উদ্যোগ

মোহাম্মাদ আবদুল মতিন: করোনা মহামারীর ফলে বাংলাদেশের কয়েক কোটি দরিদ্র মানুষ চরম স্বাস্থ্যঝুঁকি এবং অর্থনৈতিক ভাবেও চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে। এসকল বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে এগিয়ে এসেছে অস্ট্রেলিয়া প্রবাসিদের অলাভজনক সংগঠন ‘লিসেন ফর ইনক্’। এই সংগঠন এশিয়াটিক এক্সপো এবং ইউএনডিপির সহযোগিতায় বিশ্বব্যাপী অনলাইন ফান্ড রেইজিং কনসার্ট ‘স্বপ্নের ডাক’ এর আয়জন করেছে। কনসার্ট থেকে সংগৃহীত তহবিল ইউএনডিপির কোভিড -১৯ কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশের দরিদ্র মানুষদের সহায়তায় ব্যয় করা হবে।

এদিকে অস্ট্রেলিয়ায় এই উদ্যোগটি সফল করতে লিসেন ফর ইনক্ এর পক্ষ থেকে স্থানীয় সময় ১৪ জুন (রবিবার) সন্ধ্যায় সিডনির ইঙ্গেলবার্নস্থ একটি রেস্টুরেন্টে সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। সাংবাদিক সম্মেলনে আয়োজকরা বলেন, বাংলাদেশে করোনা মহামারীর একদম শুরু থেকেই ইউএনডিপি বাংলাদেশ সরকারের সাথে কাজ করে আসছে । কোভিড ভাইরাস প্রতিরোধে, সচেতনতা বৃদ্ধির পাশাপাশি, ইউএনডিপি তাদের বিভিন্ন চলমান প্রকল্পের মাধ্যমে, দুঃস্থ ও অসহায় মানুষদের অর্থনৈতিক ক্ষতি মেটানোর জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। আর তারই একটি অংশ হিসেবে এশিয়াটিক এক্সপো এবং লিসেন ফর ইনক্ এর যৌথ উদ্যোগে ‘স্বপ্নের ডাক’ অনলাইন ফান্ড রেইজিং কনসার্টে, ইউএনডিপি পার্টনার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ।

অপরদিকে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে স্বপ্নের ডাক অনলাইন ফান্ড রেইজিং কনসার্টে যুক্ত হবেন সংগীতশিল্পী, অভিনেতা-অভিনেত্রী, আবৃত্তিকার সহ আরও অনেকে।

ইরেশ জাকের (বাংলাদেশ), মুনমুন (কানাডা) এবং আম্ব্রিন (কানাডা) এই তিনজনের সঞ্চালনায় দেশীয় সংগীতশিল্পী হিসেবে থাকবেন,শাফিন আহমেদ, কুমার বিশ্বজিত, বাপ্পা মজুমদার, পার্থ বড়ুয়া, সামিনা চৌধুরী, মাক্সুদ ও ঢাকা, তাহসান খান, মিলা, আখি আলমগীর, দিনাত জাহান মুন্নি, হাসান আবেদুর জুয়েল, এলিটা করিম, শাকিব (ক্রিপ্টিক ফেইট), জন, শুভ, যোহাদ, কনা, হৃদয় খান, তন্ময়, শুন্য, ইমরান, পিন্টু ঘোষ, পারভেজ, রিয়াদ হাসান, ফারশিদ, জয় শাহরিয়ার, নন্দিতা ও রাজু।

এছাড়াও দেশের বাইরে থেকে যোগদান করবেন -শ্রীকান্ত আচার্য, নাচিকেতা, লোপামুদ্রা, অর্ক মুখারজি (ইন্ডিয়া)। চন্দন (কানাডা-উইনিং), আনিলা চৌধুরী (যুক্তরাষ্ট্র)। সিমিন, মালা (অস্ট্রেলিয়া), সিথি সাহা (নিউজিল্যান্ড), জোহান আলামগীর (যুক্তরাষ্ট্র) এবং প্রিতম আহমেদ (যুক্তরাজ্য)। 

পাশাপাশি আবৃত্তিকার হিসেবে থাকছেন, আসাদুজ্জামান নূর (এম পি), হাসান আরিফ, প্রজ্ঞা লাবনি এবং শারমীন লাকি।  

এছাড়াও অনুষ্ঠানে সরাসরি আলাপচারীতায়ে যোগ দিবেন, সারা যাকের, আসাদুজ্জামান নূর, জুয়েল আইচ, নুসরাত ফারিয়া, মিথিলা, বিদ্যা সিনহা মিম, অপূর্ব, ইমন, সজল, নাবিলা, ফজলুর রাহমান বাবু, আফসানা মিমি, বন্যা মির্জা সহ আরও অনেকে।

এই ফান্ড রেইজিং অনলাইন কনসার্টে যুক্ত হবার সুবিধার্থে ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা ও বাংলাদেশ – এই  ৪টি টাইম জোনে ধারাবাহিক ৪টি পৃথক পর্বে এই অনলাইন কনসার্ট আয়োজিত হবে। 

যার প্রথম প্রদর্শিত হবে আগামী ২০ জুন ২০২০ বাংলাদেশ সময় রাত ৮ টায়। পরের কনসার্টটি একই দিনে ব্রিটিশ সামার স্ট্যান্ডার্ড টাইম জোনে রাত ৮টায় দেখতে পাওয়া যাবে (বাংলাদেশ সময় ২১শে জুন, ভোর ১টা)। ২০শে জুন নর্থ অ্যামেরিকা সময় রাত আটটায় দেখা যাবে তৃতীয় কনসার্টটি যা বাংলাদেশ সময় ভোর ৬টা। এই ক্যাম্পেইনের সর্বশেষ কনসার্টটি প্রদর্শিত হবে পরদিন ২১শে জুন অস্ট্রেলিয়ান স্ট্যান্ডার্ড টাইম জোনে সন্ধ্যা ৭টায়। 

www.swapner-daak.org  এই সাইটে গিয়ে (ও ফেসবুকে ) দর্শকরা সরাসরি এই অনলাইন কনসার্ট দেখতে পাবেন এবং এই মহামারীতে ক্ষতিগ্রস্ত অসহায়, দুঃস্থ মানুষের জন্য আপনার সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন । আপনার দেয়া অর্থ  ইউএনডিপির মাধ্যমে সরাসরি চলে যাবে, কোভিড-১৯ এর ফলে অর্থনৈতিক ভাবে চরম ক্ষতির সম্মুখীন, গরিব জনগণের দোরগোড়ায়, যেন তারা খুব শীঘ্রই আবার ঘুরে দাঁড়াতে পারে।  পেমেন্ট সংক্রান্ত নিয়মাবলী জানার জন্য ক্লিক করুন: www.swapner-daak.org

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s