ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

৭ই জুন ঐতিহাসিক ৬ দফা দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ৭ই জুন এক অবিস্মরণীয় ও তাৎপর্যপূর্ণ দিন। ৬ দফা আন্দোলনের মধ্য দিয়ে অঙ্কুরিত হয় স্বাধীনতার স্বপ্নবীজ। ৬ দফা ভিত্তিক আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় বাঙালির স্বাধিকার আন্দোলন স্বাধীনতা সংগ্রামে রূপ নেয়।

আর এই ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ সিডনি, অস্ট্রেলিয়ার উদ্যোগে সিডনিস্থ ল্যাকেম্বা বনফুল রেস্তরাঁয় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভাটি স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সভাপতি গাউসুল আলম শাহজাদার সভাপতিত্বে আরম্ভ হয় এবং বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সাধারণ সম্পাদক ফয়সাল আজাদের সঞ্চালনায় সম্পন্ন হয়।

আলোচনা সভাটিতে মূলত ঐতিহাসিক ৬ দফার গুরুত্ব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতার কথা আলোচকবৃন্দের বক্তব্যের মাধ্যমে বারবার উঠে আসে।

বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সভাপতি গাউসুল আলম শাহজাদা বলেন, আমারা জানি পাকিস্তানি শাসন-শোষণ-বঞ্চনা থেকে মুক্তির লক্ষ্যে স্বৈরাচার আইয়ুব সরকারের বিরুদ্ধে ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে তৎকালীন পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সব বিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে ডাকা এক জাতীয় সম্মেলনে পূর্ব বাংলার জনগণের পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬ দফা দাবি উত্থাপন করেন। যার মধ্যেই বাংলাদেশের স্বাধীন পতাকাটি লুকায়িত ছিলো।

তিনি আরো বলেন, আমাদের মনে রাখতে হবে যে ৬ দফার আন্দোলন আমাদের স্বাধীনতা এনে দিয়েছে। সেই ৬ দফার চেতনা নিয়ে আমরা সব সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থেকে যেন দেশের কল্যাণে কাজ করি।

আলোচনা সভার সঞ্চালক ও বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সাধারণ সম্পাদক ফয়সাল আজাদ বলেন, ১৯৬৬ সালে ৬ দফার জন্য যেমন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে রাজপথে নেমে বাংলার মুক্তিকামী জনগণ দাবি আদায় করেছিলো, ঠিক তেমনি আজকে বৈশ্বিক করোনা সংকটেও মমতাময়ী প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে আমাদের দেশের মানুষের পাশে দাঁড়াতে হবে।

তিনি আরো বলেন, আপনারা জানেন আমরা ইতোমধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির পক্ষ থেকে দেশে করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সহযোগিতা করার উদ্যোগ নিয়েছি এবং খুব শীঘ্রই প্রধানমন্ত্রীর হাতে আমরা সাধ্যমত অনুদান পৌঁছে দিব ইনশাল্লাহ। যে অনুদানটি হবে ৬ দফার শহীদদের প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা।

সভায় ৬ দফার গুরুত্ব সম্পর্কে এক আলোচনায় বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সহ-সভাপতি আলতাফ হোসেন লাল্টু বলেন, ৬ দফার কারণেই শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধু জাতির জনক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন। ৬ দফার কারণেই বাংলাদেশ আজ স্বাধীন। রাজনীতিতে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত দিয়ে তা বাস্তবায়ন করতে পারলে যে কি আকাশ চুম্বি সফলতা অর্জন করা যায় বঙ্গবন্ধু ৬ দফার ঘোষণার মধ্য দিয়ে তা প্রমাণ করেছেন।

এছাড়া বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগ সিডনি’র নেতৃবৃন্দের মধ্যে সহ-সভাপতি ড. তরিকুল ইসলাম, নির্মল কষ্ট্রা ও শাহজাহান মিণ্টন, সাংগঠনিক সম্পাদক মো. আবুল কাশেম ও জুয়েল হাওলাদার প্রমুখ।

সভায় বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, যুগ্ম সম্পাদক সালাউদ্দিন বেপারী ও মো. জাহিদ হোসেন, আইনবিষয়ক সম্পাদক এ্যাডভোকেট চৌধুরী ইসরাক, সাংগঠনিক সম্পাদক দেওয়ান মো. তরিকুল ইসলাম রিপন, মতিয়ুর রহমান মজনু ও রেজাউল করিম, সদস্য দিদার হোসেন, কাজী আদনান মোস্তফা, ফাহিম মুকতাদির, রানা শরিফসহ প্রমুখ।

সভায় ৬ দফার গুরুত্ব, আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালনে করণীয় ও সংগঠনের সদস্যদের থেকে ফান্ড সংগ্রহ করে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ত্রাণ ও পুনর্বাসন তহবিলে প্রেরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া সংগঠনের সদস্যদের মধ্যে যারা অসুস্থ ও সদস্যদের পরিবারের যারা মৃত্যুবরণ করেছেন তাদের প্রতি সমবেদনা ও শোক প্রস্তাব করা হয়। ফরিদপুর কাসিয়ানি কলেজের সাবেক ভিপি হাবিবুর রহমানের মোনাজাতে প্রাণঘাতি করোনার হাত থেকে দেশের মানুষের মুক্তি কামনা করা হয়।

সভার এক পর্যায়ে উপস্থিত হন বাংলাদেশ আওয়ামী লীগ, অস্ট্রেলিয়ার সভাপতি ও আইনজীবী সিরাজুল হক। বাংলাদেশ আওয়ামী লীগ সিডনির সভাপতি গাউসুল আলম শাহজাদা সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষণা করেন। আলোচনা অনুষ্ঠান শেষে প্রীতি নৈশভোজের ব্যবস্থা ছিলো।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s