রাণীর জন্মদিনে অর্ডার অব অস্ট্রেলিয়া খেতাব পেলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক

মোহাম্মাদ আবদুল মতিন: ব্রিটিশ সাম্রাজ্যের এবং অস্ট্রেলিয়ার রাণীর জন্মদিন উপলক্ষ্যে নিজেদের কর্মক্ষেত্রে অবদান রাখার জন্য অস্ট্রেলিয়ার নাগরিকদের ‘অর্ডার অব অস্ট্রেলিয়া (এও)’ খেতাব সম্মাননা দেওয়া হয়। আজ সোমবার (০৮ জুন) এই সম্মাননার জন্য সাবেক অজি ব্যাটসম্যান অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক মাইকেল ক্লার্কের নাম ঘোষণা করা হয়। চলতি বছর ক্লার্ক ছাড়াও এ খেতাব পেয়েছেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দলের সাবেক তারকা অলরাউন্ডার লিনেট্টে লার্সেন। হকিতে দুবারের অলিম্পিক গোল্ড মেডেলিস্ট রেনিটা জেরার্ডকেও এবার ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’য় ভূষিত করা হয়েছে।

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ক্লার্ক। ৫ বছর পরে কেন ৩৯ বছর বয়সী তারকা এই খেতাব পেলেন, তার উত্তরে জানানো হয়, ‘একজন ক্রিকেটার হিসেবে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায় এবং সমাজে তার চমৎকার কাজের স্বীকৃতি এটি।

ক্লার্ক অবশ্য নিজের এই খেতাব পাওয়াকে শুরুতে বিশ্বাসই করতে চাননি। মনে করেছিলেন, কেউ তার সঙ্গে মজা করছে। অস্ট্রেলিয়ার গণমাধ্যম চ্যানেল নাইনে এই কথা বলেন সাবেক অজি অধিনায়ক, ‘সত্যি বলতে, আমি  ভেবেছিলাম জুনে কেউ আমাকে এপ্রিল ফুল দিচ্ছে। 

জাতীয়-আন্তর্জাতিক স্তরে অবদান, সমাজে নেতৃত্বগুণে অবদান রাখা, অস্ট্রেলিয়ার ২০১৫ বিশ্বকাপজয়ী অধিনায়ক ক্লার্ক সম্মানজনক স্বীকৃতিটি পেয়ে অভিভূত বলে জানিয়েছেন। গর্ব হচ্ছে তার। বলেছেন, এটি কল্পনার চাইতেও বেশিকিছু। এই সম্মানা পেয়ে আমি খুবই উচ্ছ্বসিত। ছবি: (মাইকেল ক্লার্ক অফিসিয়াল ওয়েবসাইট)

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s