কঠোর লকডাউন ও কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করে বিশ্বের প্রথম করোনামুক্ত দেশের তালিকায় নিউজিল্যান্ড

মোহাম্মাদ আবদুল মতিন: আজ ৮ জুন (সোমবার) নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডের্ন ঘোষণা দেন, দেশের ভেতর সকল প্রকার কড়াকড়ি তুলে নেয়া হবে। ভাইরাস দমনে দেশের মানুষ যেভাবে একাত্ম হয়ে ত্যাগ স্বীকার করেছেন তাতে সন্তুষ্টি প্রকাশ করেছেন আরডের্ন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৭ দিন নতুন করে কোনও সংক্রমণের খবর পাওয়া যায়নি। আজ সোমবার মধ্যরাত থেকেই দেশ থেকে লকডাউন তুলে নেয়া হচ্ছে। সীমান্তে কড়া বিধি নিষেধ থাকলেও অভ্যন্তরীণে কোনও নিষেধাজ্ঞা আপাতত থাকছে না।

এদিকে করোনা নিয়ন্ত্রণে দেশটিতে পাঁচ সপ্তাহের কঠোর লকডাউন চলে। ১৯শে মার্চ যখন লকডাউন হয় নিউজিল্যান্ড, তখন দেশটিতে রোগীর সংখ্যা ছিল ৩০। এর পর এপ্রিলের শেষ দিকেই নতুন করে রোগীর সংখ্যা শূন্যের কোটায় চলে আসে। মে মাস থেকেই নানাভাবে তুলে নেয়া হয় কড়াকড়ি। কড়া বিধি-নিষেই যে করোনামুক্তের প্রধান কারণ, তা এক কথায় সকলেই বিশ্বাস করেছেন। ওয়ার্ল্ডওমিটার-এর তথ্য অনুযায়ী, দেশটিতে মোট করোনায় আক্রান্ত হয় ১,৫০৪ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২২ জনের। আক্রান্তের অন্যান্য সবাই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সরকারি তত্‍পরতায় দেশে করোনার প্রভাব ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারেনি। টানা তিন মাস কঠোর লকডাউন আর প্রচুর পরিমাণে করোনা টেস্টের কারণে হাতে নাতে সুফল পেয়েছে এই ছোট্ট দেশ।

অপরদিকে নিউজিল্যান্ডের পার্শ্ববর্তী দেশ অস্ট্রেলিয়াও করোনা নিয়ন্ত্রণে সফল। পৃথিবীর অন্যতম মাল্টিকালচারাল দেশ অস্ট্রেলিয়ার করোনাভাইরাস নিয়ন্ত্রণে আসায় দেশটির বিভিন্ন রাজ্যে বিধিনিষেধ আরো সহজ করা হয়েছে। গত ২২ জানুয়ারী থেকে আজ ৮ জুন পর্যন্ত অস্ট্রেলিয়ায় আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৭,২৬৫ জন এবং মৃত্যুবরণ করেছে ১০২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬,৭০৬ জন। অস্ট্রেলিয়ায় সর্বমোট ১৬ লক্ষ ৩৩ হাজার ৫১৫ জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s