মানবিক সহযোগিতায় সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল‘র অনবদ্য ভূমিকা

অস্ট্রেলিয়ার প্রবাসি বাংলাদেশিদের ৫০ বছরের ইতিহাসে সর্বপ্রথম গঠিত লেখক ও সাংবাদিকদের বৃহত্তম সংগঠন ‘সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল’ মানবিক সহযোগিতায় অনবদ্য ভূমিকা পালন করে আসছে।অস্ট্রেলিয়ার প্রবাসী বাংলাদেশী সাংবাদিকের সমসাময়িক সহযোগিতা ছাড়াও বাংলাদেশে বিভিন্ন সময়ে নিপীড়িত-নির্যাতিত সাংবাদিকদের পাশে দাঁড়িয়ে বিশ্বের বাংলা ভাষা-ভাষীর কাছে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে এই সংগঠনটি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কারণে অর্থনৈতিক সংকট মোকাবিলায় অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসি বাংলাদেশিদের জরুরী সহায়তা প্রদানে সর্বপ্রথম পদক্ষেপ গ্রহন করেছে ‘সিডনি প্রেস এ্যান্ড মিডিয়া কাউন্সিল’। পরবর্তীতে ‘বাংলাদেশি সিনিয়র সিটিজেন অব অস্ট্রেলিয়া এই সহায়তা প্রকল্পে যৌথভাবে কাজ একাত্মতা ঘোষণা করেছে। 

সিডনিতে বাংলাদেশি অনেক শরণার্থী করোনাভাইরাসের কারণে সম্প্রতি চাকরিচ্যুত হয়েছেন এবং অনেকের কাজের বৈধ কোনো অনুমতি না থাকায় অস্ট্রেলিয়ান সরকারের কাছ থেকে থেকে তারা কোনো আর্থিক সহযোগিতা পাচ্ছে না। এই শরণার্থীদেরকে এবং অস্ট্রেলিয়ায় অধ্যায়নরত অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদেরকে সহযোগিতার জন্য নিজস্ব তহবিল থেকে সর্বপ্রথম সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল।

ফাইল ছবি

 এছাড়াও করোনাভাইরাস থেকে নিরাপদে থাকার জন্য বাংলাদেশের অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে প্রবাসী সাংবাদিকদের প্লাটফর্ম সিডনি প্রেস এ্যান্ড মিডিয়া কাউন্সিল। তাদের জন্য সার্জিক্যাল মাস্ক, হাত ধোয়ার জন্য তরল সাবান ও হ্যান্ড সেনিটাইজারসহ প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় ওষুধ সরবরাহের জন্য অর্থনৈতিক সাহায্য করেছে এই সংগঠনটি।

অপরদিকে করোনা ভাইরাস ইস্যুতে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত অস্ট্রেলিয়াতে অধ্যায়নরত আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদের বিশেষ সহায়তার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর কাছে ‘সিডনি প্রেস এ্যান্ড মিডিয়া কাউন্সিল এর পক্ষ থেকে আবেদন করা হয়। এই আবেদনের প্রেক্ষিতে অস্ট্রেলিয়ান সরকার বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে শিক্ষার্থীদের পক্ষে বিশেষ কয়েকটি সুযোগ সুবিধার কথা ঘোষণা করেছে। পরবর্তীতে অস্ট্রেলিয়ান সরকারের পক্ষ থেকে ‘সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিল’র সভাতি ড. এনামুল হক এবং সাধারণ সম্পাদক মোহাম্মাদ আবদুল মতিন বরাবর প্রেরিত চিঠির মাধ্যমে ধন্যবাদ জানিয়ে সরকারের গৃহীত পদক্ষেপের বিষয়গুলো অবহিত করা হয়। 

অস্ট্রেলিয়াতে কোরোনা মোকাবেলায় বাংলাদেশী সংগঠনগুলোর ভিতর সর্বপ্রথম সাহায্য -সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া সিডনি প্রেস এন্ড মিডিয়া কাউন্সিলের সহযোগিতা এখনো অব্যাহত রয়েছে। সিডনি প্রবাসী বাংলাদেশি শরণার্থীরা এবং অধ্যায়নরত আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীরা যে কোনো জরুরি সম্ভাব্য সহায়তার জন্য সিডনি প্রেস এ্যান্ড মিডিয়া কাউন্সিলের সভাপতি ড. এনামুল হক (০৪১৬ ৭৪৭ ৯১৪), সাধারণ সম্পাদক মোহাম্মাদ আব্দুল মতিন (০৪৩৩ ৩৪৮ ৮০২) কিংবা সিনিয়র সহ-সভাপতি আবদুল্লাহ ইউসুফ শামীম (০৪২৩ ০১৩ ৫৪৬) এর সাথে এই নম্বরে যোগাযোগ করতে বিনীত অনুরোধ জানিয়েছেন। 

উল্লেখ্য যে, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যার প্রতিবাদ, বাংলাদেশে সাংবাদিক হত্যা-নির্যাতনের প্রতিবাদ, ক্ষতিগ্রস্ত সাংবাদিকদেরকে আর্থিক সহযোগিতা প্রদান, বাংলাদেশে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতা সহ বিভিন্ন মানবিক কার্যক্রমে সিডনি প্রেস ও মিডিয়া কাউন্সিলে অনবদ্য ভূমিকা পালন করে আসছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s