ক্রিকেট সিরিজের ক্ষতিপূরণ হিসেবে ৫০ মিলিয়ন মার্কিন ডলার অগ্রিম অর্থ পেলো অস্ট্রেলিয়া

মোহাম্মাদ আবদুল মতিন: চলতি বছর অস্ট্রেলিয়া সফরে আসার কথা রয়েছে ভারতের। ভারতের অস্ট্রেলিয়া সফরের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। যদি করোনা ভাইরাসের কারণে ভারত এই সফরে আসতে না পারে তবে এই সিরিজের ক্ষতিপূরণ হিসেবে মোট ২০০ মিলিয়ন মার্কিন ডলারের অগ্রিম হিসেবে এই অর্থ পেল অস্ট্রেলিয়া। কমনওয়েলথ ব্যাংকের মাধ্যমে এই ঋনের অর্থ ক্রিকেট অস্ট্রেলিয়া ইতোমধ্যে হাতে পেয়েছে। আর এর মধ্যে দিয়ে এটা গভর্নিং বডির নেয়া সিদ্ধান্ত অনুযায়ী বোর্ডের খরচ কমাতে গত মাসে বোর্ডের ৮০ ভাগ স্টাফকে বাধ্যতামূল ছুটি দেওয়াকে প্রশ্নবিদ্ধ করছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী আশঙ্কা প্রকাশ করে জানিয়েছিলেন যে, করোনায় এই রকম পরিস্থিতি চলতে থাকলে আগামী জুনের মধ্যে ২০০ স্টাফকে ছুটি না দিয়ে যদি ২০ শতাংশ খরচ কমানো না যায় তবে আগমী আগস্টে বোর্ডের সকল অর্থ শেষ হয়ে যাবে। যার কারণে সিএ’র ৩ মিলিয়র ডলার বেঁচে গিয়েছে। কিন্তু ৫০ মিলিয়ন ঋণ নিশ্চিতের ফলে এই কর্মী ছাঁটাইটা এখন প্রশ্নের মধ্যে পড়ে গেছে।

দি সিডনি মর্নিং হেরাল্ড’ এর রিপোর্ট অনুযায়ী, রবার্টস নিজেই এখনও ৮০ শতাংশ বেতন পাচ্ছেন এবং তিনি রাষ্ট্রীয় সমিতিগুলোকে প্রস্তাব দিয়েছেন সিএ থেকে অনুদানের ২৫ শতাংশ যেন কমিয়ে ফেলা হয়। ভারত যদি অস্ট্রেলিয়া সফরে না আসে তবে সিএ’র ৩০০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার ক্ষতি হতে পারে। অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন বোর্ডের সভাপতি সাবেক অজি অলরাউন্ডার শেন ওয়াটসন, আগামী সপ্তাহের প্রথম দিকে খেলার আর্থিক অবস্থান বিষয়ে একটি সভা ডেকেছেন। সূত্র ও ছবি: (দি সিডনি মর্নিং হেরাল্ড )

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s