করোনাভাইরাস: ক্রিকেট বল পালিশে মুখের লালা ব্যবহার নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া

মোহাম্মাদ আবদুল মতিন: মহামারী করোনাভাইরাসের সংক্রমণ পরবর্তী পর্যায়ে স্বাস্থ্যবিধি মানতে অস্ট্রেলিয়া সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, রোগ বালাইয়ের সংক্রমণ এড়াতে ক্রিকেট বল পালিশে লালা-ঘাম ব্যবহার করা যাবেনা। অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন চিকিৎসক, ভাইরোলজিস্ট, বিভিন্ন ক্রীড়া প্রতিষ্ঠান, ক্রিকেটারদের এবং সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট এসোসিয়েশন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বরাত দিয়ে ইএসপিএন ক্রিকইফো জানিয়েছে, দেশটির লেভেল এ, বি ও সি প্রতি ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। করোনা পরিস্থিতি শেষ হয়ে খেলা শুরু হলে ধীরে ধীরে সব লেভেলে এই নিষেধাজ্ঞা জারি হবে। অনুশীলন ম্যাচ, ফিল্ড অনুশীলন, নেট প্র্যাকটিস, ওয়ার্মআপ এমনকি ব্যক্তিগত অনুশীলনেও এ আইন জারি হবে। কোনো ক্ষেত্রেই লালা বা ঘাম বল পালিশে ব্যবহার করা যাবে না।

এমনটা ঘটলে বলে সিম, সুইং আনতে বোলাররা কোন পদ্ধতি ব্যবহার করবেন তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ ক্ষেত্রে কৃত্রিম বস্তু ব্যবহারের কথা ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তারা বলছে, এখন থেকে বল পালিশে বিকল্প কোনো কৃত্রিম তরল বা বস্তু ব্যবহার করার অনুমতি দেবে আইসিসি। এতে বল বিকৃতির সুযোগ তৈরি হবে কিনা প্রশ্নে আইসিসির কর্মকর্তারা জানিয়েছেন, বল বিকৃতি রুখতে ফিল্ড আম্পায়ারের তদারকিতে সেই বল পালিশ করতে হবে।

আইসিসির এমন সব ভাবনার মধ্যেই বল পালিশে লালা-ঘাম ব্যবহার নিষিদ্ধ করল অস্ট্রেলিয়া। সূত্র (বিজনেস স্ট্যান্ডার্ড ডট কম)। ছবি: অনলাইন 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s