করোনা: দীর্ঘ পথ চলার পরও ঘরে ফেরা হলোনা সেই মেয়েটির

মোহাম্মাদ আবদুল মতিন: এমন একাটি ‘ভাইরাস’ বিষের করাল গ্রাসের সম্মুখীন হয়েছে মানবজাতি, যার সম্পর্কে এখনও ভাল মতো ওয়াকিবহাল নয় বিজ্ঞানীরা। আজকের করোনাভাইরাসকে প্রত্যাঘাত করার মতো অস্ত্র এখনও মানুষের হাতে নেই। তাই লকডাউনই এখন একমাত্র ভরসা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জীবকুলের জন্য। জীবিকার সন্ধানে ভারতের ছত্তীসগঢ়ের বিজাপুর থেকে  তেলঙ্গানার একটি বাগানে কাজ করতে এসেছিলেন জামলো মকদম নামের বার বছর বয়সী এক বালিকা। 

লকডাউনে কাজ বন্ধ, পরিবহন বন্ধ। বাবা-মায়ের কাছে ফিরে যেতে তেলঙ্গানা থেকে বিজাপুরের বাড়ি পৌঁছতে ১১ জন সহকর্মীর সাথে ছোট্ট ছোট্ট পায়েই পথ চলা শুরু করেছিল এই বালিকা। তেলঙ্গানা থেকে বিজাপুরের দূরত্ব প্রায় ১৫০ কিলোমিটার। হাইওয়ে দিয়ে গেলে পুলিশের মুখোমুখি হওয়ার সম্ভাবনা। তাই দুর্গম জঙ্গলের পথ ধরেই বাড়ি পৌঁছনোর চেষ্টা করে ওই দলটি। টানা তিন দিন ধরে পথ চলার পর শেষ পর্যন্ত আশার আলো দেখতে পায় দলটি।

 কিন্তু তিন দিন ধরে হাঁটার পরেও, শেষ পর্যন্ত গন্তব্যে পৌঁছন হল না ওই বালিকার। খিদে, পিপাসা, আর দীর্ঘ পথ হাঁটার পরিশ্রমের ভার বইতে পারেনি ছোট্ট দেহ। বাড়ি থেকে যখন আর মাত্র ঘণ্টাখানেক দূরে, তখনই চিরনিদ্রায় তলিয়ে গেল বিজাপুরের সেই বালিকা! পায় হেঁটে দীর্ঘ পথ চলার ধকল সহ্য করতে পারেনি ছোট্ট শরীরটা। 

করোনা সংক্রমণ রুখতে বিশ্ব জুড়ে চলা লকডাউন এবং বিচ্ছিনতা থমকে দিয়েছে মানুষের জীবন। পরিবহন বন্ধ থাকায় বিভিন্ন পন্থায় ঘরে ফেরার চেস্টা অসহায় মানুষদের। কঠিন, রুক্ষ পথ পেরিয়ে কেউ কেউ সত্যিই পৌঁছে গিয়েছেন নিজের গন্তব্যে। আবার জামলোর মত অনেকেরই ঘরে ফেরা হয়নি। দীর্ঘ প্রতীক্ষায় রয়েছে পিতা-মাতা ও স্বজনেরা। 

তবে আশার আলো হচ্ছে, বর্তমানে আমাদের হাতে উন্নত প্রযুক্তি রয়েছে। আল্লাহর অশেষ রহমতে একজোট হয়ে একদিন এই বিপর্যয় রুখতে সক্ষম আমরা। আবার শুরু হবে নতুন পথ চলা, নতুন পৃথিবী। শুধু হাজার হাজার বছর ধরে ইতিহাসের পাতায় লেখা থাকবে ‘কোভিড-১৯ করোনাভাইরেস’র মহা-বিপর্যয়ের এই স্মৃতি।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s