করোনা কালে পেন্সিল অস্ট্রেলিয়ার বাংলা নববর্ষ ১৪২৭ উদযাপন

সালেহ আহমেদ জামী: হঠাৎ-ই করোনার ভয়াল ছোবলে পৃথিবীর থমকে গেছে। ভীতি জাগানিয়া থমথমে অবরুদ্ধ এক বিচিত্র জীবনের অভিজ্ঞতার মধ্য দিয়ে চলা বর্তমান সময়টি আগের মতন নেই। তারপরও জীবন থেমে নেই। আশাবাদী মানুষদের হতাশা ও দুঃশ্চিন্তা থেকে রেহাই দিতে এই ঘোর অনিশ্চয়তাকে মাথায় নিয়েই ‘পেন্সিল অস্ট্রেলিয়া’ বরণ করে নিয়েছে নতুন বাংলা বছরকে। এই আয়োজনের জন্য দরকার ছিল একদল প্রানোচ্ছল মানুষ যাঁদের অংশগ্রহণে দূরে থেকেও একে অপরকে সম্ভাষণ জানানো গেছে বর্ষ বরণের। কিছুক্ষণের জন্য হলেও ভুলে থাকা গেছে করোনার ডামাডোল। বরাবরের রঙে রঙিন না হলেও অভিনব কায়দায় আয়োজন করা হয়েছিল পহেলা বৈশাখের ভার্চুয়াল আয়োজন। 

অস্ট্রেলিয়ার নাগরিকদের জন্য নিদির্ষ্ট পরামর্শ ও আরোপিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে এই ক্রান্তিকালকে অতিক্রমের অভিলাষে পেন্সিল অস্ট্রেলিয়ার শুভানুধ্যায়ী, লেখক ও শিল্পীরা তাঁদের গীতিতে, আবৃত্তিতে আর সুরের মূর্ছনায় মাতিয়ে রেখেছিলেন নববর্ষের প্রথম প্রহর। সকাল ১১টায় শুরু হয়ে একটানা ফেসবুক লাইভের মাধ্যমে রাত ১০টা পর্যন্ত চলে নানান পরিবেশনা। সকাল ১১টায় নাহারের পরিবেশিত কবিতা আবৃত্তি দিয়ে বর্ষবরণ অনুষ্ঠান শুরু হয়।

এরপর একে একে কবিতা আবৃত্তি করেন কাশফী আহমেদ, ইশায়াত রহমান, নওশীন ঠাকুর, জেরিন আফরিন ও সাফিনা। দুপুর ১টায় নীলাদ্রি চক্রবর্তী,  হিমাদ্রি চক্রবর্তী,  মালা ঘটক চৌধুরী ও নির্মল চক্রবর্তীর সংগীত দিয়ে বর্ষ বরণের পর্বটি শুরু হয়। আরো গান গেয়ে শোনান অবনী মাহবুব, নিশাত সিদ্দিক, রওশন জামান, সারিতা রাহাত, সাকিনা, ইন্দ্রানী মুখার্জি, সুবীর গুহ, অনামিকা ধর, জিয়াউল ইসলাম তমাল, অভিজিৎ সরকার, প্রিয়াঙ্কা বিশ্বাস ও আত্তাবুর রহমান। সহস্রাধিক পেন্সিলর ঘরে বসেই উপভোগ করেছেন ব্যতিক্রমী এই আয়োজন। 

মাঝে এক ফাঁকে পেন্সিল অস্ট্রেলিয়ার  এডমিন সাকিনা আক্তার লাইভে এসে সকল পেন্সিলরকে শুভেচ্ছা জানান হ্যাপি পেন্সিলিং স্লোগান দিয়ে ! বর্ষবরণ এই অনুষ্ঠানে অংশ নেওয়ায় সকল শিল্পীদের, দর্শকদের কাছে তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পরিশেষে তিনি সকলের সর্বাঙ্গীন মঙ্গল ও সুস্থ জীবনের অভিপ্রায়ে পেন্সিল অস্ট্রেলিয়া পক্ষ থেকে সকলকে বাঁধতে চেয়েছে বিশ্বাসের বাহুডোরে। অনুষ্ঠানের পরিকল্পনাকারী হিসাবে ছিলেন জয় কবির, জিয়াউল ইসলাম তমাল, অনামিকা ধর ও সাকিনা আক্তার।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s