অস্ট্রেলিয়ান নাগরিকদের নিয়ে বিশেষ ফ্লাইট ঢাকা ছাড়ছে আজ

মোহাম্মদ আব্দুল মতিনঃ করোনাভাইরাসের কারণে নিয়মিত ফ্লাইট বন্ধের জটিলতায় বাংলাদেশে আটকে পড়া অস্ট্রেলিয়ান কূটনীতিক, তাদের পরিবার এবং নাগরিকদের দেশে ফেরাতে ২৯৪ সীটের একটি নন সিডিউল কর্মাশিয়াল ফ্লাইট ভাড়া করেছে ঢাকাস্থ অস্ট্রেলিয়ান দূতাবাস। ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের এক কর্মকর্তা জানান, অস্ট্রেলিয়ান নাগরিকদের দেশে ফেরাতে শ্রীলঙ্কার একটি নন সিডিউল কমার্শিয়াল ফ্লাইট ভাড়া করা হয়েছে। ফ্লাইটটি আজ ১৬ এপ্রিল সন্ধ্যায় ঢাকা ছাড়বে এবং কলম্বো হয়ে আগামীকাল মেলবোর্ন পৌঁছাবে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, ৩০ এপ্রিল পর্যন্ত বিমানবন্দরে (চীন বাদে) আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ থাকলেও বিশেষ এই (চাটার্ড) ফ্লাইটটিকে অনুমোদন দেয়া হয়েছে। ফ্লাইটের সব যাত্রীকে অস্ট্রেলিয়ান সরকার ঘোষিত বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। মেলবোর্নে কোয়ারান্টাইন শেষে তারা নিজ নিজ গন্তব্যে যেতে পারবে। 

এদিকে কানাডার নাগরিকদের ফিরিয়ে নিতে দেশটির সরকারের ভাড়া করা দ্বিতীয় স্পেশাল ফ্লাইটটিও আজ ঢাকা ছাড়ছে। পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন- কানাডা ও অস্ট্রেলিয়ার দু’টি স্পেশাল ফ্লাইটই সন্ধ্যায় ঢাকা ছেড়ে যাচ্ছে। গত ১৪ ই এপ্রিল কানাডা সরকার কাতার এয়ারওয়েজের ভাড়া করা একটি উড়োজাহাজে (প্রথম ফ্লাইটে) তাদের ২১৪ জন নাগরিককে ঢাকা থেকে সরিয়ে নিয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s