সিডনির বাংলাদেশ কনসুলেটে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষার দিবস উদযাপন

গত ২১ ফেব্রুয়ারি (শুক্রবার) বাংলাদেশ কনসুলেট জেনারেল সিডনি, যথাযথ মর্যাদায় ও বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষার দিবস পালন করে। সকালে বাংলাদেশ ভবন সিডনিতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করে বাংলাদেশ কনসুলেট দিনের কর্মসূচীর উদ্বোধন করে।  মহান শহীদ দিবস উপলক্ষে সিডনির ম্যাটরাভিল পাবলিক স্কুলের সাথে যৌথ উদ্যোগে স্কুল শিক্ষার্থীদের অংশ গ্রহনে মাতৃভাষার বিষয়ক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সন্ধ্যায় কনসুলেট ভবনে কনসাল কামরুজ্জামানের সঞ্চালনায় জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করে স্থানীয় শিশু কিশোর ও তাদের মায়েরা। এরপর কোরআন তিলাওয়াত ও গীতা পাঠ করা হয়। গীতা পাঠ করেন ড. রতন কুন্ডু। ভাষা শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাই দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। তারপর কনসাল জেনারেল পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনান।

কনসাল জেনারেল মাসুদুল আলম তাঁর স্বাগত বক্তব্যে সকল ভাষা শহীদদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে মহান ভাষা আন্দলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ অংশগ্রহণ ও অবদানের প্রতি আলোকপাত করেন। ভাষা আন্দলনের মাধ্যমেই বাংলাদেশের স্বাধীনতার ভিত রচিত হয় বলেও তিনি উল্লেখ করেন। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষার দিবসের স্বীকৃতি পাওয়ায় বিশ্বের সকল মাতৃভাষার সংরক্ষনেও বাংলাদেশের দায়িত্ব পরিব্যপ্ত হয়েছে বলেও তিনি স্মরন করিয়ে দেন। এই প্রেক্ষাপটে, প্রবাসী নুতন প্রজন্মকে বাংলা ভাষা চর্চায় উৎসাহিত করার জন্য উপস্থিত সবাইকে অনুরোধ জানান।

মিসেস মাসুদুল আলমের সঞ্চালনায় শিশু, কিশোর ও বড়রা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। মহান শহীদ দিবসের অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী এবং বিভিন্ন সাহিত্য- সংস্কৃতি ও শিল্পগোষ্ঠী সহ পেশা ভিত্তিক সংগঠনের নেতৃবৃন্দ ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে সবাইকে নৈশভোজে আপ্যায়ন করা হয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s