সিডনিতে বিজয় দিবস উপলক্ষে ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হলো

শতদল তালুকদার: মহান বিজয় দিবস উপলক্ষে অস্ট্রেলিয়ার সিডনিতে জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়া আয়োজন করলো প্রীতি ক্রিকেট ম্যাচ । আজ রবিবার(১৫ ডিসেম্বর) ক্রেসউড রিসার্ভ সেন্টারে আয়োজিত ক্রিকেট ম্যাচে অসংখ্য প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন । বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা আত্মাহুতি দিয়েছেন তাদেরকে স্মরণ করে এ সময় সকলে দেশের সার্বিক মঙ্গল কামনা করেন ।

প্রতি বছরের ন্যায় এবারও জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়া আয়োজন করে বাংলাদেশের বিজয় দিবসের অনুষ্ঠান । সংগঠনের সদস্যদের পরিবারসহ সিডনিতে বসবাসরত অনেক বাঙালি বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করেন । আর বাচ্চাদের জন্য আয়োজন করা হয় বিশেষ এক মজার প্রতিযোগিতা —বালিশ পাসিং । সব মিলিয়ে সবগুলো আয়োজনই ছিল চিত্তাকর্ষক ।

আজকে বিজয় দিবস উপলক্ষে যে ক্রিকেট ম্যাচের আয়োজন করা হয় সেটি ছিল খুবই প্রতিযোগিতাপূর্ণ । সংগঠনের সভাপতি সুদর্শন দাস আজকের আয়োজন সম্পর্কে বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা আত্মদান করেছেন তাদের জন্য আমরা গর্বিত । সেসময় যেমন সকলে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের জন্য যুদ্ধ করেছিলো তেমনি আজও দেশের স্বার্থে সাম্প্রদায়িক ভেদাভেদ ভুলে সকলে মিলে দেশের জন্য কাজ করা আবশ্যক।

আর সংগঠনের সাধারণ সম্পাদক দিবাকর সমাদ্দার সকলকে বিজয় দিবসের এ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, প্রশান্ত পাড়ের এই দেশে এসেও যে আমরা আমাদের মহান বিজয় দিবস পালন করতে পারছি —সেটা খুবই তাত্পর্যপূর্ণ । আমরা প্রত্যাশা করি, জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন অস্ট্রেলিয়া’র বিভিন্ন আয়োজনের মধ্য বাংলাদেশের স্বাধিকার আন্দোলনের বিভিন্ন আখ্যান ও বাঙালি সংস্কৃতির মূল ধারাকে উপস্থাপন করতে আমরা বদ্ধ পরিকর ।

তাছাড়া সংগঠনের অন্যতম সদস্য ও আজকের ক্রিকেট ম্যাচের তত্তাবধয়ক নিকেশ নাগ বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে ক্রিকেট ম্যাচের আয়োজন করার মজাই আলাদা । কেননা ১৯৭১ সালের এই দিনে বাংলার দামাল সন্তানেরা পাক বাহিনীর বিপক্ষে চূড়ান্ত বিজয় অর্জন করেছিলো । তাই এই দিনটি স্মরণ করে আমরা একটি উৎসবের আমেজ তৈরি করার প্রয়াস করেছি ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s