শিক্ষাবিষয়ক গবেষণায় সিঙ্গাপুরে বাংলাদেশীর ইনোভেশন এওয়ার্ড প্রাপ্তি

উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বিষয়ক অস্ট্রেলিয়ান সংস্থা আসিলাইট আন্তর্জাতিকভাবে সুপরিচিত একটি প্রতিষ্ঠান। প্রতিবছর এই সংস্থাটি শিক্ষায় প্রযুক্তির ব্যবহারে অনন্য অবদান রাখার জন্য কৃতি গবেষক এবং শিক্ষাবিদদের আসিলাইট ইনোভেশন এওয়ার্ড প্রদানের মাধ্যমে স্বীকৃতি জানায়। ২০১৯ সালে এই ইনোভেশন এওয়ার্ড বিজয়ী তিনজন কৃতি গবেষকদের মাঝে একজন হলেন বাংলাদেশের গর্ব শামীম জোয়ার্দার। এ বছর তার সাথে যৌথভাগে ইনোভেশন এওয়ার্ডপ্রাপ্ত অন্য গবেষকরা হলেন ক্রিশ্চিয়ান মোরো,  ব্রেন্ট গ্রেগরি এবং লিসা হ্যারিস।

শামীম জোয়ার্দার দীর্ঘদিন যাবত অস্ট্রেলিয়ার ম্যাকোয়ারি ইউনিভার্সিটিতে কর্মরত রয়েছেন। তিনি আইলার্ন ইনসাইট নামক একটি এপ্লিকেশন ডেভেলপমেন্ট করেছেন যা শিক্ষাবিষয়ক কার্যক্রমের সাথে শিক্ষার্থীদের সংযুক্ততা সম্পর্কে শিক্ষক এবং অন্যান্য কর্মকর্তাদেরকে অধিকতর পরিস্কার ধারণা দেবে। এই ডিজিটাল এপ্লিকেশনের মাধ্যমে একটি প্লাটফর্মেই ছাত্রছাত্রীদের কর্মতৎপরতা সংক্রান্ত তথ্যের বিশ্লেষণ পাওয়া যাবে এবং তার ভিত্তিতে শিক্ষকদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার সুযোগ থাকবে। কোন শিক্ষার্থী যদি তার পড়ালেখার ক্ষেত্রে সন্তোষজনক অগ্রগতি অর্জন করা থেকে পিছিয়ে পড়ে তাহলে সেক্ষেত্রে সরাসরি তাদের সাথে যোগাযোগ এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ বা পরামর্শ দেয়ারও সুযোগ থাকছে এই প্লাটফর্মটিতে।

উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থাপনা সহজতর এবং কার্যকরী করে তোলার ক্ষেত্রে এই ধরণের এপ্লিকেশনগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শামীম জোয়ার্দারের নেতৃত্বে ম্যাকোয়ারী ইউনিভার্সিটির লার্নিং ইনোভেশন হাব এই এপ্লিকেশনটি তৈরি করেছে। আইলার্ন ইনসাইট নামক নতুন এই এপ্লিকেশনটির উচ্চমানের কারণেই গত ২ – ৫ ডিসেম্বর তিনদিন ব্যাপী সিঙ্গাপুরে অনুষ্ঠিত অস্ট্রেলিয়ান সোসাইটি ফর কম্পিউটারস ইন লার্নিং ইন টারশিয়ারি এডুকেশন বা আসিলাইটের বার্ষিক কনফারেন্সে তাকে এই বছরের ইনোভেশন এওয়ার্ডে ভূষিত করা হয়। উচ্চশিক্ষার সাথে সংশ্লিষ্ট এই ক্ষেত্রে একজন বাংলাদেশী হিসেবে এই বিরল সম্মাননা লাভের মাধ্যমে তিনি দেশের জন্য বিপুল সম্মান বয়ে এনেছেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s