সিডনিতে শাকুর মজিদ ‘সংখ্যা নয়, আমি গুনগত মানে বিশ্বাসী’

গত ১ ডিসেম্বর (রবিবার) সন্ধ্যায় সিডনিতে অস্ট্রেলিয়া লিটারেচার সোসাইটির উদ্যোগে প্রবাসী বাঙালিদের সাথে এক আড্ডায় মিলিত হন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত লেখক, আলোকচিত্রী ও স্থপতি শাকুর মজিদ। শাকুর মজিদের বন্ধু কবি আবুল হাসনাৎ মিল্টনের সঞ্চালনায় এই আড্ডায় উপস্থিত ছিলেন সিডনির কবি, লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও কমিউনিটির সামাজিক-রাজনৈতিক নেতৃবৃন্দ। 

শুরুতেই শাকুর তার নিজের জীবনের সংগ্রামের কথা তুলে ধরেন। বুয়েটের স্থাপত্য বিভাগে ভর্তি হয়ে ক্লাস শুরুর আগেই বাবা মারা গেলে পাঁচ ভাই-বোনের সংসারের দায়িত্বটা মূলত তার উপরই চলে আসে। ঢাকায় এসে বখশীবাজারের মেডিক্যাল হোস্টেলে বন্ধুদের সাথে থেকে নিজের ও পরিবারের ভরণপোষণের জন্য টিউশনি করতেন। তখন মেডিক্যালের বন্ধু আবরারের পরামর্শে ক্যাডেট কলেজের টুকটাক লেখালেখির অভিজ্ঞতার উপর ভর করে বাড়তি উপার্জনের লক্ষ্যে পত্রিকায় লেখালেখি শুরু করেন। এভাবেই একদম তৃণমূল থেকে উঠে এসে তিনি নিজেকে তিলে তিলে গড়ে তুলেছেন।

বরেণ্য কথাশিল্পী হুমায়ুন আহমেদকে নিয়ে প্রথম পত্রিকায় প্রচ্ছদ কাহিনী করেছেন। মাত্র দুটো নাটক লিখেই নাট্যকার হিসেবে নাট্যজগতে তিনি বিশেষ স্থান দখল করে নিয়েছেন। এটা কী করে সম্ভব হলো, সিডনির নাট্য শিল্পী শাহীন শাহনেওয়াজের এক প্রশ্নের জবাবে শাকুর মজিদ বলেন, সংখ্যা নয়, তিনি গুনগত মানে বিশ্বাসী। একেকটি নাটক লিখতে তিনি ছয় থেকে সাত বছর সময় নিয়েছেন, এ সংক্রান্ত প্রচুর পড়াশুনা ও গবেষণা করেছেন। 

কথায় কথায় আরো জানান, তিনি সম্পূর্ণ স্বনির্মিত একজন মানুষ। তার কোন প্রভাবশালী মামা-খালু নাই। যখন যে কাজটা করেন, তা গভীর মনোযোগ্র সাথে গুরুত্ব দিয়েই করেন। তিনি বিশ্বাস করেন, জীবনে উন্নতি করতে হলে কঠোর পরিশ্রমের কোন বিকল্প নাই। জীবনের চলার পথে কোন শর্টকাট নাই। স্থপতি শাকুর মজিদের প্রধান পেশা স্থাপত্য বিদ্যা হলেও তার সবচেয়ে ভাল লাগে ফটোগ্রাফি। জীবনে অসংখ্য দেশ ভ্রমণ করেছেন, সেসব ভ্রমণের উপর বই লিখেছেন, আর যেখানেই গেছেন অসংখ্য ছবি তুলেছেন। 

আড্ডার ফাঁকে ফাঁকে স্বরচিত কবিতা পাঠ করেন কবি ইভানা শামস এবং কবি আইভি রহমান, গান শোনান ডা. শাহনাজ পারভীন এবং গাজী হাবীব তপু। উপস্থিত সবার পক্ষ থেকে শাকুর মজিদকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা এনায়েতুর রহিম বেলাল। অনুষ্ঠানটি চমৎকারভাবে আয়োজন করার জন্য আয়োজক সংগঠন অস্ট্রেলিয়া লিটারেচার সোসাইটির সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসিম সামাদ, ডা. মীরজাহান মাজু-ডা. ফাহিমা সাত্তার দম্পতি, শাকুর মজিদের ক্যাডেট কলেজের বন্ধু প্রকৌশলী সাইফুল ইসলাম, সাংবাদিক ফজলুল বারী, ফয়সাল মতিন, আলাউদ্দিন আলোক, হাসান শিমুন ফারুক রবীন, মুক্তমঞ্চ পত্রিকার সম্পাদক নোমান শামীম, সাংবাদিক আবুল কালাম আজাদ খোকন, লেখক আবু সাঈদ-নুসরাত দম্পতি, পুরবী পারমিতা বোস, শিল্পী তাম্মী পারভেজ-মাসুদ পারভেজ দম্পতি, স্থপতি নিফফার শায়লা সুহিন, শাহেদ রহমান, মহিউদ্দীন, আবৃত্তিকার আরিফুর রহমান, রাসেল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s