সিডনিতে কবি পারভীন রেজার কবিতার বই এর মোড়ক উন্মোচিত

গত ১৯ নভেম্বর (মঙ্গলবার) সন্ধ্যায় সিডনির একটি ফাংশন সেন্টারে বাংলাদেশের বিশিষ্ট কবি পারভীন রেজার ইংরেজিতে অনুবাদিত কবিতার বই এর আনুষ্ঠানিক মোড়ক উন্মোচিত হয় । “THE POETRY OF PARVIN REZA”  নামক বইটি  প্রকাশনা করে  FIVE  SENSES, AUSTRALIA । কবি পারভীন রেজা বইটি  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করেন । সম্মিলিতভাবে মোড়ক উন্মোচন করেন ক্যান্টারবেরি   ব্যাংকটাউন এর সাবেক ডেপুটি মেয়র কার্ল সালে, ’উইমেন অফ দ্য  ইয়ার’  পুরস্কারপ্রাপ্ত  পলিন গলগার, ক্যামেলিয়া ইন্টারন্যাশনাল কলেজের প্রিন্সিপাল কোষবিন্দর কর, স্থানীয় লেবার পার্টির সেক্রেটারি  জামিল হোসেনসহ বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সংগঠন এবং সাংস্কৃতিক  অঙ্গনের নেতৃবৃন্দ । প্রকাশক এর পক্ষে অনুষ্ঠানটি পরিচালনা করেন সাবিত রিজভী শাওন ।


সিডনি বাঙালি কমিউনিটির পক্ষ থেকে সেলিমা বেগমের পরিচালনায় একটি মনোজ্ঞ সাংস্কতিক অনুষ্ঠান পরিবেশনা করা হয়। এই পর্বে পারভীন রেজার একটি কবিতা পাঠ করেন পূরবী পারমিতা বোস। ছোট বন্ধুদের মধ্যে কবিতা ও গান পরিবেশন করে পৃথিবী , রিডা, ঈশান ও অনুভা এবং  সিডনির পরিচিত ব্যান্ড স্বপ্ন এর প্রধান কন্ঠ শিল্পী মিঠু স্বপ্ন গান পরিবেশন করেন ।
অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে  নতুন বই এর বিভিন্ন কবিতা  পাঠ করেন  অস্ট্রেলিয়ার শ্যাডো মিনিস্টার অফ আর্ট এবং ফেডারেল এমপি  টনি বার্ক,  নিউ সাউথ ওয়েলস রাজ্যের এমপি এবং  শ্যাডো মিনিস্টার অফ অ্যাসিস্টিং মাল্টিকালচারাল অ্যাফেয়ার্স জিহাদ দিব,  নিউ সাউথ ওয়েলস রাজ্যের  ক্যান্টারবেরির এমপি  এবং শ্যাডো মিনিস্টার অফ বেটার পাবলিক সার্ভিস শফি কটসিস । তারা কবির ভূয়শী প্রশংসা করেন এবং একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা উপলক্ষে অস্ট্রেলিয়াতে আমন্ত্রণ জানান ।  

ভিডিও কনফারেন্সের মাধ্যমে কবি পারভিন রেজা কবিতা পাঠ করেন এবং  প্রবাসী  বাঙ্গালীদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেনl  উপস্থিত বাঙালি কমিউনিটির পক্ষে কবির জীবন এবং বইটি নিয়ে আলোচনা করেন আকিদুল ইসলাম, ড. রতন কুন্ডু এবং অ্যাডভোকেট সিরাজুল হক । ভিডিও কনফারেন্সের মাধ্যমে  কবির সন্তান ব্যারিস্টার শেখ রাসেল এবং  লন্ডনে অবস্থানরত সাদিয়া করিম স্নিগ্ধা কবিকে আবেগঘন অভিনন্দন জানান । অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন পিএস চুন্নু, আব্দুল বারেক খান রতন এবং বিলকিস জাহান ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s