বাণিজ্যমন্ত্রী সিডনি এসে পৌঁছেছেন

গতকাল ১২ নভেম্বর (মঙ্গলবার) রাতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স এবং নিউ জিল্যান্ডের বাণিজ্য ও রফতানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সভায় যোগ দিতে সিডনি এসে পৌঁছেছেন। মন্ত্রীর সাথে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্সে যোগদানের জন্য ৩৯ সদস্যের বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দলও রয়েছেন। সিডনি বিমানবন্দরে আওয়ামীলীগ অস্ট্রেলিয়া, অঙ্গসংগঠন ও ট্রেড কনফারেন্সর নেতৃবৃন্দ মন্ত্রী ও প্রতিনিধিদলকে উষ্ণ অভ্যর্থনা জানান।

সিডনিতে আজ ১৩ নভেম্বর থেকে এই ট্রেড কনফারেন্স শুরু হয়ে আগামী ১৬ নভেম্বর শেষ হবে। এছাড়াও সফররত বাণিজ্যমন্ত্রী আগামী ১৭ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত নিউজিল্যান্ডের বাণিজ্য ও রফতানি প্রবৃদ্ধি বিষয়ক মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। বাণিজ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, অর্থনৈতিক ও সামাজিক খাতের উন্নয়নের প্রেক্ষাপটে অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান আমদানি-রফতানির সম্প্রসারনে অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২০১৮-১৯ অর্থবছরে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ ৮শ’ চার দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে। একই সময়ে ৫শ’ ছিয়ানব্বই দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। পাশাপাশি অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশের আরও অনেক বেশি পণ্য রফতানির সুযোগ রয়েছে। সূত্রটি আরও জানায়, নিউজিল্যান্ডেও বাংলাদেশের পণ্য রফতারির প্রচুর সম্ভাবনা রয়েছে। গত অর্থবছরে নিউজিল্যান্ডে বাংলাদেশ ৯১ দশমিক ৮৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে। এই সময়ে ২৪১ দশমিক ৮৩ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে।

তাই বাংলাদেশের সামগ্রিক আমদানি-রফতানি বাণিজ্য বিবেচনায় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সুযোগ রয়েছে। বাণিজ্যমন্ত্রীর এ সফরের মাধ্যমে উভয় দেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগে নতুন সুযোগ ও মাত্রা যোগ হবে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s