অস্ট্রেলিয়া বাংলাদেশ ট্রেড কনফারেন্স আগামী ১৩-১৫ নভেম্বর

আগামী ১৩ নভেম্বর (বুধবার) থেকে সিডনির ১১৭ ম্যাকুরি স্ট্রিটস্থ ইন্টার কন্টিনেন্টাল হোটেলে বাংলাদেশ হাইকমিশন অস্ট্রেলিয়ার উদ্যোগে ও অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এবিবিসি)’র সহযোগিতায় অস্ট্রেলিয়া বাংলাদেশ ট্রেড কনফারেন্স শুরু হবে। এই উপলক্ষে গত ৮ নভেম্বর (শুক্রবার)  বিকেল ৪টায় বাংলাদেশে হাই কমিশন তাদের সিডনিস্থ কন্সুলার অফিসে কনফারেন্সের উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে। সাংবাদিক সম্মেলনে অস্ট্রেলিয়ার মুলধারাসহ প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মান্যবর মোহাম্মদ সুফিউর রহমান ও এবিবিসির সভাপতি আসিফ কাউনাইন। এসময় আরো উপস্থিত ছিলেন ডেপুটি হাই কমিশনার তারেক আহমেদ, ফার্স্ট সেক্রেটারী তাহিলীল দিলওয়ার মুন, সিডনিতে নিযুক্ত কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম, কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ সাইফুল্লাহ, কনস্যুলার কামরুজ্জামানসহ হাইকমিশনের উচ্চপদস্থ কর্মকর্তারা।

কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম সঞ্চালনায় সংবাদ সম্মেলনে হাইকমিশনার সুফিউর রহমান ট্রেড কনফারেন্সের উদ্দেশ্য ও লক্ষ্যসহ বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সুসম্পর্কের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, আমরা ক্রমাগত আমাদের সম্পর্ক নতুন তর স্তরে নিয়ে যাচ্ছি। এখনই সময় ২ বিলিয়ন ডলারের ট্রেডকে অন্তত দ্বিগুন করার ও বাংলাদেশের ব্যবসায়ীদের সাথে অস্ট্রেলিয়ান ব্যবসায়ীদের ব্যবসায়িক সম্পর্ককে বাংলাদেশের পক্ষে নিয়ে আসা। তিনি আরও জানান এই ট্রেড কনফারেন্সটি এযাবৎ কালের সর্ববৃহৎ এবং বর্তমান সরকার প্রধান শেখ হাসিনার অর্থনৈতিক কুটনীতির সাথে সামঞ্জস্যপূর্ণ। ট্রেড কনফারেন্সের সহযোগীতায় নিউ সাউথ ওয়েলস চেম্বার, রপ্তানী উন্নয়ন ব্যুরো, বিডা এবং অস্ট্রেলিয়া বাংলাদেশ চেম্বার এন্ড কমার্সের কথাও তুলে ধরে তিনি বলেন, এদের সাথে সাথে আমরা স্থানীয় সংবাদ মাধ্যমেরও সহযোগিতা চাই যাতে এতো বড় কাজটি আমরা সুসম্পন্ন করতে পারি।

সাংবাদিক সম্মেলনে আরো জানানো হয়, এই ট্রেড কনফারেন্স উপলক্ষ্যে বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি প্রায় ৮০ জন বাংলাদেশী ব্যবসায়ীর একটি দলের নেতৃত্ব দিবেন। পাশাপাশি ট্রেড কনফারেন্সকে সাফল্য মন্ডিত করতে বাংলাদেশের মাননীয় বানিজ্য মন্ত্রী টিপু মুন্সী বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করবেন। এবিবিসির সভাপতি আসিফ কাঊনাইন এসময়ে গ্রান্ড ডিনার ও গালা নাইটের কথা তুলে ধরে বলেন, এই ট্রেড কনফারেন্সটি আমাদের সবচেয়ে বড় সুযোগ দ্বিপাক্ষিক অর্থনৈতিক সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশের অপার সম্ভাবনাকে অর্থনৈতিক সম্ভাবনায় রুপান্তরিত করা।

এসংক্রান্ত আরো জানতেঃ https://www.bhcanberra.com/event/australia-bangladesh-trade-conference-sydney

প্রেস কনফারেন্সে এবিবিসির সাধারন সম্পাদক মোহাম্মদ সরকার, সহ সভাপতি নির্মল্য তালুকদার, কোষ্যাধক্ষ আব্দুল হক সহ মনিরুল ইসলাম, হোসেইন আরজু, সাহাদাত সরকার, ট্রেড কনফারেন্সের লিটন বাউল উপস্থিত ছিলেন। এইসময় অস্ট্রেলিয়া বাংলাদেশ মিডিয়া ও প্রেস ক্লাবের সভাপতি মোহাম্মদ রহমতুল্লাহ সহ মিডিয়ার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s