সিডনিতে বৃহত্তর চট্টগ্রাম সমিতি’র মেজবান ও মিলনমেলা অনুষ্ঠিত

গত ২৭ অক্টোবর (রোববার) সিডনির লিভারপুলস্থ উইটলেম লেসার সেন্টারে বৃহত্তর চট্টগ্রাম সমিতি তাদের ঐতিহ্যবাহী মেজবান ও মিলনমেলার আয়োজন করে। দেশের ও অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর বৃহত্তর চট্টগ্রাম সমিতির সদস্যরা মঞ্চে মেজবানের প্রধান অতিথি বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে তাঁকে সম্মাননা ক্রেস্ট উপহার দেয়। মঞ্চে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান পৃষ্টপোষক চট্টগ্রামের কৃতি সন্তান ও সিআইপি হাসান মাহমুদ চৌধুরী ব্যারিস্টার মনোয়ার হোসেন  প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ প্রখ্যাত  রন্ধনশিল্পী আবুল হোসেন ও জনপ্রিয় শিল্পী তপন চৌধুরী। স্থানীয় চট্টগ্রামবাসী ছাড়াও বাংলাদেশী কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ, অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিবিদ, এমপি, সাংবাদিক ও সুধীজনেরা দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এই ঐতিহ্যবাহী মেজবানে অংশগ্রহণ করেন।

মহিবুল হাসান চৌধুরী নওফেল তাঁর বক্তব্যে চট্টগ্রামের বাইরে বিদেশের মাটিতে মেজবানের সমাগম দেখে বিস্ময় প্রকাশ করে বলেন, চট্টগ্রামের মেজবান একটি লৌকিক, আন্তরিকতা ও আনুষ্ঠানিকতার বিষয়। তিনি চট্টগ্রামের ঐতিহ্য এই মেজবানকে শুধু খাওয়া দাওয়ার মধ্যে সীমাবদ্ধ না রেখে সমাজের কল্যানে আরও কাজ করার আহবান জানান। হাসান মাহমুদ চৌধুরী বলেন, এ আয়োজনে চট্টগ্রামের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষেরও সমাগম হয়েছে। তারা চট্টগ্রামের স্বাদ, রন্ধন প্রক্রিয়াসহ নানা সংস্কৃতির সাথে সম্পৃক্ত হতে পারায় আমরা আনন্দিত।

মিলনমেলায় ঐতিহ্যবাহী খাবার মেজবানি মাংস, পায়া ও ছোলা বুট দিয়ে মাংস, চায়ের সাথে চট্রগ্রামের বেলা বিস্কুট ও মিষ্টি পান, বাচ্চাদের খেলাধুলা, গান, ফেইস পেইন্টিং সহ ছিল নানা কর্মসূচি। বৃহত্তর চট্টগ্রাম সমিতির সদস্যরা জানান, প্রায় দুই হাজার অতিথির আপ্যায়নে ২০ জনের রন্ধন শিল্পী দলের নেতৃত্ব দেন বাবুর্চি আবুল হোসেন। মেজবানে অংশগ্রহনকারীদের ১৫ ডলার প্রবেশমূল্য দিয়ে  আমরা খাবারের ব্যবস্থা করিনি। ভবিষ্যতে কমিউনিটির কল্যানেই এই অর্থ ব্যয় হবে। তারা আরও জানান,  মেজবান থেকে অর্জিত অর্থের অর্ধেক  চিল্ড্রেনস চ্যারিটি ফান্ডে দান করা হবে।

সবশেষে ছিল জনপ্রিয় শিল্পী তপন চৌধুরীর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।  তিনি ‘কি এমন পরিচয় অনুমতি প্রার্থনা ‘তুমি আমার প্রথম সকাল, একাকী দুপুর ক্লান্ত বিকেলবেলা’ ‘গাইলে বৈরাগীর গীত গাইও’ ‘মন শুধু মন ছুঁয়েছে’ সহ বেশকিছু জনপ্রিয় গান পরিবেশন করেন। সমিতির সভাপতি আলম সাধারণ সম্পাদক ইফতেখার উদ্দিন ইফতু উপস্থিত মেজবান অতিথিদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s