সিডনিতে বাংলা আর্ট এক্সিবিশনের উদ্বোধন

সিডনির ক্যাম্বেলটাউন আর্ট সেন্টারে ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিল আয়োজিত ও বাংলা হাব এর উদ্যোগে বাংলা আর্ট এক্সিবিশনের ৫ম প্রদর্শনী চলছে । এই প্রদর্শনী গত ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে আগামী ১৩ অক্টোবর পর্যন্ত চলবে।

গত ২৮ সেপ্টেম্বর (শনিবার) এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে ক্যাম্বেলটাউন আর্ট সেন্টারের ডিরেক্টর মাইকেল ডাগোস্টিনো সমাগত দর্শক ও আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান। বাংলাদেশ কনসুলেট জেনারেল খদকার মাসুদুল আলম, ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের মেয়র জর্জ ব্রিটসেভিক, কাউন্সিলর মাসুদ চৌধুরী, ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এবং ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া বিষয়ক সহযোগী ডীন নিকোল জর্জিই সহ সাংবাদিক ও মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে বাংলা পারফর্মিং আর্টের সৌজন্যে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, নৃত্য, গান ও পরিবেশন করেন মুনির হোসেন, শুভ্রা মুস্তারিন, তানিম হায়াত খান রাজিত, খুরশীদ রেজা, ইয়াসির পারভেজ মিহির, নীলাদ্রি চক্রবর্তী, জোনাক বিশ্বাস ও সাফায়ার তিশা প্রমুখ।

বাংলা হাব আয়োজিত বাংলা আর্টের এই প্রদর্শনীতে  চিত্রকলা, আলোক চিত্র, ঐতিহ্যবাহী নকশীকাঁথা, পটচিত্র, বিভিন্ন কারু ও লোকজ শিল্প স্থান পেয়েছে। প্রদর্শনীতে প্রবাসের ও দেশের ২৭ জন শিল্পীর ৪৬ টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

শিল্পীদের শিল্পকর্ম এবার দুটি বিভাগে প্রদর্শিত হচ্ছে। ‘গ্রুপ এ’তে আছেন আলেয়া এফ হক, দিয়া আসিফ, ফাইহা খান, পৃথিবী তাজওয়ার, রাইসা আহমেদ, রায়ান আহমেদ, রুমিসা ফারুকী, মানহা খান, সাফিনা জামান, সিয়াম হোসাইন, তাসফিয়া শফিক, ইউসা জামান।

গ্রুপ বি’তে আছেন আসিফ শহীদ, আজিজ হক, আ্যনি আক্তার খুশি, ইফফাত বানু ননী, নায়লা হুমায়রা, নোরা পারভেজ, নূরী জামান, পার্থ প্রতীম বালা, রফিকুর খান, সাকিনা আক্তার, শামীম হাসান, সৈয়দ রহমান মিঠু, তাহরিমা শারমিন, সনজিদা মুর্তজা।

উল্লেখ্য  বাংলা হাব ২০১৫ সাল থেকে বাংলা আর্ট এক্সিবিশন করে আসছে। এর আগে স্টেট লাইব্রেরি অব নিউ সাউথ ওয়েলস, ক্যানবেরা বাংলাদেশ হাইকমিশন, ক্যান্টারবুরি ব্যাংকসটাউন সিটি কাউন্সিলে প্রদর্শনী হয়েছে। বাংলা আর্ট এক্সিবিশন নবীন ও প্রবীণ শিল্পীদের জন্য তাদের সার্বজনীন প্রতিভা প্রকাশের একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি করে। যেখানে অস্ট্রেলিয়ার মূল ধারার শৈল্পিক ক্রেতা-বিক্রেতা ও শিল্পবোদ্ধাদের সাথে একটা যোগসূত্র সৃষ্টি হয়। এই লক্ষে চিত্র প্রদর্শনীতে শিল্প-প্রেমিক, শিল্পবোদ্ধা, পৃষ্ঠপোষক ও সমালোচকদের সমাবেশ ঘটানো হয়। যা গতানুগতিক সাংস্কৃতিক অনুষ্ঠানের চেয়ে সম্পূর্ণ ব্যাতিক্রমধর্মী একটি আয়োজন।

বাংলা আর্ট এক্সিবিশন প্রসঙ্গে আয়োজক মুনির হোসেন বলেন, ‘এই শিল্প-উৎসব প্রবাসে বাংলাদেশের শিল্পকলার স্বকীয়তাকে বিশ্ববাসীর কাছে তুলে ধরার একটি ইতিবাচক প্রচেষ্টা। এই এক্সিবিশনের চিত্র প্রদর্শনের মাধ্যমে শিশুদের আঁকা শিল্পকর্মগুলোর জন্য তাদেরকে বিশেষভাবে উৎসাহিত করা হয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s