বাচ্চাদের নিয়ে আর্টিস্ট মিতা চৌধুরীর ক্র্যাফট ও আর্ট কর্মশালা

গত ২২ সেপ্টেম্বর মেলবোর্ন প্রবাসী চিত্রশিল্পী মিতা চৌধুরীর উদ্দোগে ছোট বাচ্চাদের নিয়ে আয়োজন করা হয় স্কুল হলিডে আর্ট এ্যান্ট ক্রেফট কর্মশালা। এই কর্মশালায় মেলবোর্ন প্রোবাসী  বিভিন্ন বয়সের বাংলাদেশী শিশু কিশোরর কিশোরীরা অংশগ্রহন করে। এই কর্মশালার প্রধান লক্ষ্য ছিল কি করে ফেলা দেয়া বা বাড়ীর অপ্রয়োজনিয় বস্তুকে আর্ট বা ক্র্যাফটে রুপ দেয়া যায়।

চিত্রশিল্পী মিতা চৌধুরী বাচ্চাদের বলেন, আমরা প্রায়ই আমাদের ঘরে বা চারপাশে এমন অনেক কিছু পাই যা সাধারনত আমরা ধরে নেই যে অপ্রয়োজনিয় বা ব্যাবহারের অযোগ্য, কিন্তু সেই সকল বস্তুই হতে পারে নির্ভেজাল আনন্দের উৎস এবং রুপ নিতে পারে নান্দনিক শৈল্পীক কোন বস্তুতে। ফেলা দেয়া ডিমের ট্রে, বা খালি টিস্যুর বক্স বা টেইকওয়ে কাপকে কেমন করে বাচ্চাদের খেলার এবং শখের কোন কিছুতে রুপ দেয়া যায় তা দেখানো হয়। 

ছোট বাচ্চারা অত্যন্ত উৎসাহ ও আনন্দের সঙ্গে এই কর্মশালাটি উপভোগ করে। ছোট বাচ্চাদের সঙ্গে আসা তাদের অভিভাবকদেরও দারুন আগ্রহ নিয়ে কর্মশালাটি উপাভোগ করতে দেখা যায়। l কর্মশালাটির উদ্দেশ্য নিয়ে শিল্পী মিতা চৌধুরী জানান, আমরা প্রবাসে স্কুল হলিডে আসলেই চাকুরিজিবী বাবা মায়েরা প্রায়ই সমস্যায় পরে যাই বাচ্চাদের নিয়ে কি ধরনের এ্যাকটিভিটি করানো যায় বা কি করে স্কুল হলিডের সময়গুলো সুন্দর করে কাটানো যায়। সেই চিন্তা থেকেই এই উদ্দোগ যেন বাচ্চারা বাড়ীতে বসেই কিছু সৃজনশীল কিছুতে ব্যায় করতে পারে। তিনি আরো বলেন এই কর্মশালাটি এখন থেকে প্রতি স্কুল হলিডে গুলোতেই নিয়মিত চালনা করা হবে।

শিল্পী মিতা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংকন ও চিত্রায়ন থেকে স্নাতক করে বর্তমানে রয়াল মেলবোর্ন ইনিস্টিটিউট অব টেকনোলজি (আরএমআইটি) তে পেইন্টিং-এ অধ্যয়নরত আছেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s