ক্যাম্বেলটাউনে পরিবারিক বন্ধন সুদৃঢ় করতে সেমিনার

গত ২২ সেপ্টেম্বর (রবিবার) দুপুরে সিডনির মিন্টোর রনমুর কমিউনিটি সেন্টারে  মাল্টিকালচারাল সোসাইটি অফ ক্যাম্বেলটাউন পরিবারিক বন্ধন অটুট ও সম্প্রীতি বৃদ্ধির উপর এক সেমিনারের আয়োজন করে। রওনক মিয়ার সঞ্চালনায় অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর স্বাগত বক্তব্য রাখেন ব্যবসায়ী, সমাজ সেবক এবং সংগঠনটির সভাপতি এনাম হক। এরপর সংহতি বক্তব্য রাখেন স্হানীয় স্টেট এমপি অনুলাক চান্টিভং।

সেমিনারের  সমন্বয়ক কাশফি আহমেদের পরিচালনায় আমন্ত্রিত অতিথিদের আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেন  নিউ সাউথ ওয়েলস সুপ্রিম কোর্টের সলিসিটর ও ব্যারিষ্টার মোল্লা উম্মে ফারহা কান্তা, ম্যাকারথার ডাইভারসিটি সার্ভিসের কেস ওয়ার্কার সানা আল আহমর, ক্যাম্বেলটাউন পুলিশের মাল্টিকালাচারাল মৈত্রী অফিসার জসিপা কিরিজানাক, মাল্টিকালচারাল সোসাইটি অফ ক্যাম্বেলটাউনের সমন্বয়ক মোঃ শফিকুল আলম এবং আর্ট অব লিবিং ফাউন্ডেশনের মিরা।

এই সময় আলোচকরা জানান, পারিবারিক সহিংসতা প্রতিরোধের একমাত্র উপায় হল বিষয়টি নিয়ে সরব হওয়ার পাশাপাশি প্রশাসন ও সংশ্লিষ্ট বিভিন্ন সংস্হার সাহায্য নেওয়া। বিভিন্ন কারনে অভিবাসী পরিবারগুলোতে বিষয়টি নিয়ে কথা বলার প্রবণতা কম। তার মধ্যে একটি ভয় হলো  পারিবারিক সংহিসতা নিয়ে কথা বললে পার্টনার ভিসা স্পনসর বাতিল করতে পারে। তারা জানান, কিন্তু বাস্তবতা হচ্ছে পারিবারিক সহিংসতার শিকার ভিকটিমের   ভিসা স্পনসর পার্টনার বাতিল হাওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই তারা সহিংসতার শিকার হলে চুপ না থেকে প্রতিকারমূলক ব্যবস্হা নিতে আহবান জানানো হয়।

অনুষ্ঠানে আলোচকরা আরো বলেন, পারিবারিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়া ভুক্তভোগী মানুষের অধিকাংশ নারী ও শিশু বিধায় তাদের পাশে দাঁড়াতে একযোগে কাজ করতে হবে। সবশেষে বক্তব্য রাখেন  ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের মেয়র জর্জ ব্রিটসিভিক।

সেমিনারে অস্ট্রেলিয়া জুড়ে পারিবারিক সংহিসতার উপর বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন আশিকুর রহমান আকাশ। অনুষ্ঠানে ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের কাউন্সিলর মাসুদ চৌধুরী সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্হিত ছিলেন। সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহন করেন স্বপ্ন ব্যান্ডের মিঠু ও নৃত্যশিল্পী আশমিতা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s