বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া আয়োজিত সিডনিতে জাতীয় শোক দিবস অনুষ্ঠিত

গত ১৮ই অগাস্ট (রবিবার) বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া সিডনির গ্লেনফিল্ড কমিউনিটি হলে শ্রদ্ধার সাথে পালন করলো জাতীয় শোক দিবস পালন করে। সংগঠনের সভাপতি ড. কুন্ডুর সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক রফিক উদ্দিনের সন্চালনায়  শোক সভায় প্রধান অতিথি ছিলেন অস্ট্রেলিয়াতে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত সুফিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন ম্যাকুরি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রাক্তন ডিন প্রফেসর রফিকুল ইসলাম। মূল আলোচক ছিলেন ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কাইয়ুম পারভেজ, ড. মাসুদুল হক, উলঙ্গঙ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. খাইরুল চৌধুরী ও কৃষিবিদ ড. নিজাম উদ্দিন আহমেদ।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর ১৫ ই আগস্ট নিহতদের আত্মার উদ্দেশ্যে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পবিত্র কোরান থেকে পাঠ করেন জনাব নজরুল ইসলাম ও গীতা পাঠ করেণ শ্রী হারাণ সরকার। দোয়া পরিচালনা করেন বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান তরুন।

এনএসডব্লিউ প্রিমিয়ারের ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করে শোনান ড. খায়রুল চৌধুরী ও ড. রতন কুন্ডু। বক্তব্য রাখেন ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিল মেয়র এর প্রতিনিধি কাউন্সিলর মাসুদ চৌধুরী, মুস্তাফিজ তালুকদার ও ড. রফিকুল ইসলাম। প্রধান বক্তা প্রফেসর রফিকুল ইসলাম বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন, সরকারের আইন প্রণয়ন ও তার বিশ্বায়নের উপর নিবন্ধ পাঠ করেন। আলোচনায় অংশ নেন ড. মাসুদুল হক, ড. কাইউম পারভেজ, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি আইনজীবী সিরাজুল হক ও অন্যান্য নেতৃবৃন্দ।

কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম তাঁর বক্তব্যে অগাস্ট ট্রাজেডিতে সবার রুহের মাগফেরাত কামনা করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে সবাইকে দেশে বিদেশে নিরলস কাজ করার আবেদন জানান। প্রধান অতিথির বক্তব্যে মান্যবর হাইকমিশনার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও তাঁর তনয়া জননেত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও মেধা দিয়ে দেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে যাওয়ার জন্য সাধুবাদ জানান। তাঁর  রূপকল্প ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ বাস্তবায়নের জন্য প্রবাসী সকলকে আহ্বান জানান।

সমাপনী বক্তব্যে ড. রতন কুন্ডু আগত অতিথিদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে এই অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষকঃ ব্লু স্কাই বিল্ডার্স এর কর্ণধার মিঃ রবিন ফেরদৌসকে বিশেষ ধন্যবাদ জানান।

বিশিষ্ট জনদের মধ্যে ক্যানবেরা বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি নাহিদ আফরোজ, সংস্থাপন যুগ্মসচিব প্রদীপ রায়হান, বর্ষীয়ান বাঙালি নজরুল ইসলাম, আওয়ামীলীগের উপদেষ্টা গামা আব্দুল কাদির, সাধারণ সম্পাদক পি এস চুন্নু, মুক্তিযোদ্ধা কমান্ডো, কৃষিবিদ সভাপতি ড. হানিফ মিয়া ঝিলু, সাধারন সম্পাদক ড. মাসুদ পারভেজ, স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক/সভাপতি জাকারিয়া আল মামুন স্বপন, কৃষকলীগের আহ্বায়ক/সভাপতি শাহে আলম অস্ট্রেলিয়া যুবলীগের নেতা অপু সরওয়ার, বাংলাদেশ থেকে সদ্য আগত বঙ্গবন্ধুপ্রেমী শরিফুজ্জামান সহ অনেকে উপস্থিত ছিলেন।

সভাপতি অন্যান্য স্পনসর, শুভাখাঙ্খী, সিডনির অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ, কলা কুশলী ও আগত সবাইকে ধন্যবাদ জানিয়ে এবং সবাইকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। নৈশভোজের পর সাংস্কৃতিক সম্পাদক ফারিয়া ইসলামের সঞ্চালনায় বঙ্গবন্ধু ও বাংলাদেশের উপর কবিতা আবৃত্তি করেন রুমানা সিদ্দিকী, নাসরিন বেগম ও নির্মাল্য তালুকদার। দেশের গান পরিবেশন করেন শামসুল হক বাচ্চু, নিলুফা ইয়াসমিন, রুনু রফিক ও ফারিয়া আহমেদ।

মঞ্চ সজ্জায় ছিলেন মালিক সাফি জাকি, বীর মুক্তিযোদ্ধা সাহাদাত হোসাইন,  অনিক, দিবস রফিক। সাউন্ড সিস্টেমে আশিক সুজন, ফটো ভিডিওগ্রাফিতে  মালিক সাফি জাকি, মিলি ইসলাম ও অন্যান্য অনেকে। অনুষ্ঠানকে সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সার্বিকভাবে সহযোগীতা করেন বীর মুক্তিযোদ্ধা সাহাদাত হোসেন, মালিক সাফি জাকি, মুস্তাফিজুর তালুকদার, আব্দুস ছোবহান, সামসুল হক বাচ্চু, ড. রন্জনা সরকার,  মিলি ইসলাম, রোকেয়া হাসান, দিবস রফিক, অনিক হোসেন প্রমুখ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s